শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ সেপ্টেম্বর, ২০২২, ১১:০৯ দুপুর
আপডেট : ০৩ সেপ্টেম্বর, ২০২২, ১১:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনে ফের ২ কোটি মানুষ লকডাউনে

মাকসুদ রহমান: বেইজিংয়ের জিরো কোভিড পলিসি কার্যক্রমের সিদ্ধান্ত থেকে দেশটির চেংদু শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে। শহরটিতে ১৫৭ জনের কোভিড শনাক্ত হওয়ায় সেখানকার ২১ মিলিয়ন (দুই কোটি দশ লাখ) অধিবাসীর উপর জারি করা হয়েছে লকডাউন। আক্রান্তদের ৫১ জনের মাঝে করোনার কোন উপসর্গ নাই। বিবিসি

লকডাউনের সময় প্রতিটি পরিবারের সর্বোচ্চ একজন সদস্য প্রয়োজনীয় কেনাকাটার জন্য বাসার বাহিরে যেতে পারবেন।

চীনের কোভিড নীতিতে কোন শহরে হাতেগোনা কয়েকজনের কোভিড শনাক্ত হলেও সমগ্র শহরেই কঠোরভাবে লকডাউন জারি করা হচ্ছে। 

যাহোক, বেইজিংয়ের উপর অভিযোগ আছে, জিরো কোভিড নীতি পরিচালনা করতে গিয়ে চীন তাদের অর্থনীতির প্রবৃদ্ধিতে লাগাম টেনে ধরেছে এবং তারা জনগণের কাছ থেকে খুব কমই ভিন্নমত গ্রহণ করে থাকে। 

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা থেকে চেংদুর সব বাসিন্দাদের লকডাউন মেনে চলার আদেশ দেওয়া হয়। আগামী কয়েক দিনের মাঝে সেখানকার প্রতিটি বাসিন্দার করোনা পরীক্ষা করা হবে। চেংদুতে লকডাউন সামনে আরো কত দিন থাকবে সে বিষয়ে কিছুই জানানো হয়নি। লকডাউন চলাকালে শহরটি থেকে কেউ দেশের অন্য কোন শহরে যেতে পারবে না।

এছাড়াও দক্ষিণ-পশ্চিম সিচুয়ান প্রদেশের রাজ্য গণমাধ্যম জানিয়েছে, লকডাউনের সময় স্থগিত করা হয়েছে শরৎকালের শিক্ষা কার্যক্রম এবং বাতিল করা হয়েছে সকল বিমানযাত্রা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়