শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৭ এপ্রিল, ২০২২, ০৩:০২ রাত
আপডেট : ০৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগস্টে সরে দাঁড়াচ্ছেন হিউম্যান রাইটস ওয়াচের প্রধান

আন্তর্জাতিক ডেস্ক:  চলতি বছরের আগস্ট মাসের শেষের দিকে পদত্যাগ করবেন হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রথ। প্রায় তিনদশক ধরে বিশ্বে মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করার পর স্থানীয় সময় মঙ্গলবার তিনি পদত্যাগের ঘোষণা দেন। খবর রয়টার্স।

হিউম্যান রাইটস ওয়াচের বরাতে রয়টার্স জানায়, নতুন নির্বাহী পরিচালকের অনুসন্ধান করছে তারা। নতুন নেতৃত্ব পাওয়ার আগে রথের ডেপুটি তিরানা হাসান সংস্থার অন্তর্বর্তীকালীন নির্বাহী পরিচালক হিসেবে কাজ করবেন।

রথ বলেন, ৩০ বছর ধরে  বিশ্বের মানুষের অধিকার রক্ষায় একটি নেতৃস্থানীয় সংস্থার হয়ে কাজ করতে পারা সত্যিই সৌভাগ্যের ব্যাপার। এসময় তিনি মানবাধিকার রক্ষার জন্য সবচেয়ে কার্যকর কৌশল সম্পর্কে তার ব্যক্তিগত অভিজ্ঞতার ওপর একটি বই লিখবেন বলেও জানান।

১৯৮৭ সালে ডেপুটি ডিরেক্টর হিসেবে যোগদানকারী রথ হিউম্যান রাইটস ওয়াচ-এ থাকাকালীন দুই ডজনেরও বেশি বিশ্বনেতা, অগণিত মন্ত্রীদের সঙ্গে দেখা করেছেন এবং ৫০ টিরও বেশি দেশে অনুসন্ধানমূলক বা অ্যাডভোকেসি সফর করেছেন।

এছাড়া রথের যোগদানকালে ৬০ জন কর্মীবহরের হিউম্যান রাইটস ওয়াচের বাজেটের আকার ছিল ৭০ লাখ ডলার। বর্তমানে লন্ডনভিত্তিক এ মানবাধিকার সংস্থাটির বাজেট ১০ কোটি ডলার ছাড়িয়েছে। এতে কাজ করছেন ৫৫২ জন কর্মী।  বর্তমানে এ সংস্থাটির কার্যক্রম ১০০টিরও বেশি দেশে বিস্তৃত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়