শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২২, ০৩:৩৪ দুপুর
আপডেট : ২৩ আগস্ট, ২০২২, ০৩:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করল ৫ চীনা বোমারু বিমান

রাশিদুল ইসলাম : তাইওয়ান সন্নিহিত এলাকায় চীনের সামরিক তৎপরতা বেড়েছে । দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ানের আশেপাশে অন্তত ১২টি চীনা যুদ্ধবিমান এবং ৫টি চীনা রণতরী শনাক্ত করা হয়েছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আরও দাবি, ৫টি চীনা যুদ্ধবিমান এদিন তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করে। দি ওয়াল

এই মধ্যরেখা আসলে চীন ও তাইওয়ানের বিভাজন রেখা। আন্তর্জাতিক জল ও আকাশসীমা আইন অনুযায়ী, দুই দেশের সীমান্তবর্তী ওই এলাকাতেই চীন অতিসক্রিয় হয়ে উঠেছে। চীন যেহেতু তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলেই দাবি করে, সেহেতু তারা কোনও দিনই ওই বিভাজন রেখাকে মানেনি। এখনও মানে না। কিন্তু তাইওয়ানের দিক থেকে রেখাটি গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর। ফলে চীনা বোমারু বিমান মধ্যরেখা অতিক্রম করে ঢুকে গেছে মানে বিষয়টা তাইওয়ানের কাছে যথেষ্ট উদ্বেগের।  

আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপেই সফরের পরেই তাইওয়ানকে চতুর্দিক থেকে ঘিরে ধরেছে চীন। তাইওয়ানের আকাশসীমায় ঢুকেছে ২৫টি ফাইটার বোম্বার জেট, এইচ-৬ বোমারু বিমান, সুখোই-৩০, ইলেক্ট্রোনিক ওয়ারফেয়ার, সাবমেরিন ধ্বংসী ও ট্যাঙ্কার বিমান। চীনের বোমারু বিমান চক্কর কাটছে। চীনের জে-২০ চেংড়ু ফাইটার জেট হল পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান। পিপলস লিবারেশন আর্মির জন্য এই শক্তিশালী ফাইটার জেট বানানো হয়েছে। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানাচ্ছে, যে ৫টি বিমান মধ্যরেখা অতিক্রম করেছে তাদের মধ্যে আছে জেএইচ-৭ ফাইটার জেট, সুখোই-৩০ ও জে১১ ফাইটার জেট। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আগেই জানিয়েছে, মহড়া চলাকালীন চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড নতুন করে অন্তত ৩০টি যুদ্ধবিমান ও পাঁচটি জাহাজ তাইওয়ান প্রণালীতে মোতায়েন করেছে। তবে পিছিয়ে নেই তাইওয়ানও। তাইওয়ানও তাদের শক্তি প্রদর্শন শুরু করে দিয়েছে। জেনারেল ডায়নামিক্স এফ-১৬ ফাইটিং ফ্যালকন আমেরিকার তৈরি অত্যাধুনিক যুদ্ধবিমান যা তাইওয়ানের কাছে রয়েছে। মার্কিন বিমানবাহিনী, এয়ার ফোর্স রিজার্ভ কমান্ড ও এয়ার ন্যাশনাল গার্ড এই ফাইটার জেট ব্যবহার করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়