শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২২, ০১:৫৯ রাত
আপডেট : ২৩ আগস্ট, ২০২২, ০৮:১৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

ছবি : আমোরানিউজ সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ বালিতে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। সোমবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪ টার দিকে হয় এই ভূমিকম্প।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূপদার্থবিদ্যা বিভাগের (বিএমকেজি) কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় এক মিনিট স্থায়ী হয়েছিল এই ভূমিকম্প। বালি দ্বীপের বিভিন্ন ভবন থেকে লোকজন ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সড়কে এসে দাঁড়িয়েছেন।

প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ ইন্দোনেশিয়ার অবস্থান হওয়ায় দেশটিতে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায়। এখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ ঘটে। শুধু ইন্দোনেশিয়া নয় জাপানসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার সব দেশেই এ কারণে ঝুকিপূর্ণ।

২০০৪ সালে সুমাত্রার উপকূলে ৯ দশমিক ১ মাত্রার মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের পরপর আঘাত হানে সুনামি। তখন ওই অঞ্চলে ভূমিকম্প ও সুনামির কারণে ইন্দোনেশিয়ায় ১ লাখ ৭০ হাজারসহ ২ লাখ ২০ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।

২০১৮ সালেও দেশটির লোম্বাক দ্বীপে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। পরে কয়েক সপ্তাহেও বেশি কিছু কম্পন অনুভূত হয়। ওই ভূমিকম্প দেশটির সাড় পাঁচ শতাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। দেশটিতে প্রায়ই এমন প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হানে।

তবে সোমবারের ভূমিকম্পে বালিতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। এছাড়া বিকেএমজি জানিয়েছে, এই ভূমিকম্পে সুনামির সম্ভাবনাও নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়