শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২১ আগস্ট, ২০২২, ০৫:৩০ বিকাল
আপডেট : ২১ আগস্ট, ২০২২, ০৫:৩০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোভিড নিয়ন্ত্রণে দাবি সত্ত্বেও চীন থেকে উত্তর কোরিয়ার ১০ লাখ মাস্ক ক্রয়

রাশিদুল ইসলাম : চীনের বাণিজ্য পরিসংখ্যান বলছে কোভিড মহামারীর বিরুদ্ধে বিজয় ঘোষণার কিছুদিন আগে উত্তর কোরিয়া গত জুলাই মাসে চীন থেকে ১ মিলিয়নেরও বেি ফেস মাস্ক ও ১৫ হাজার জোড়া রাবার গ্লাভস আমদানি করেছে। পিয়ংইয়ং গত সপ্তাহে করোনভাইরাসটির বিরুদ্ধে বিজয় ঘোষণা করে। ২৬ মিলিয়ন মানুষের দেশে অন্তত ৪.৭৭ মিলিয়ন মানুষ কোভিডে আক্রান্ত হয়েছিল। গত ২৯শে জুলাইয়ের পর দেশটিতে নতুন কোনো কোভিড রোগী নথিভুক্ত হয়নি। আরটি

তবুও, চীন জুলাই মাসে উত্তর কোরিয়ায় ১.২৩ মিলিয়ন ফেসিয়াল মাস্ক রপ্তানি করেছে, যার মূল্য ৪৪,৩০৭ ডলার, যা আগের মাসের ১৭ হাজার মাস্কের চেয়ে অনেক বেশি। চীনের কাস্টমস বলছে গত জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত, উত্তর কোরিয়া চীন থেকে ১১.৯৩ মিলিয়নেরও বেশি মুখোশ কিনেছে।

তবে গত মে মাসে উত্তর কোরিয়া চীন থেকে কোনো কোভিড প্রতিরোধ ও নিয়ন্ত্রণ পণ্য আমদানি করেনি। উত্তর কোরিয়ায় চীনের সামগ্রিক রপ্তানি জুলাই মাসে ১৯.০৫ মিলিয়ন থেকে বেড়েছে ৫৯.৭৪ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। উত্তর কোরিয়ায় চীনের শীর্ষ রপ্তানি পণ্য ছিল আধা বা সম্পূর্ণ মিলিত চাল, সিগারেট, ডিসোডিয়াম কার্বনেট এবং প্রাকৃতিক রাবারের স্মোকড শিট।

উত্তর কোরিয়া জুলাই মাসে ৫.১৬ মিলিয়ন ডলার মূল্যের আধা বা সম্পূর্ণ মিলিত চাল, ১.৯৮ মিলিয়ন ডলার সয়াবিন তেল এবং ভগ্নাংশ এবং ১.২১ মিলিয়ন ডলার দানাদার চিনি কিনেছে। চীন তার সীমান্ত শহর ডান্ডং-এ কোভিড সংক্রমণের কারণে পরামর্শের পর উত্তর কোরিয়ার সাথে আন্তঃসীমান্ত মালবাহী ট্রেন পরিষেবা স্থগিত করেছে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় গত ২৯ এপ্রিল জানায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়