শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২২, ০৩:৫০ দুপুর
আপডেট : ২০ আগস্ট, ২০২২, ০৩:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনের জিডিপি হ্রাসের শঙ্কা করছে পশ্চিমা সংস্থাগুলো 

রাশিদুল ইসলাম : গোল্ডম্যান স্যাক্স এবং নোমুরা চীনে বিদ্যুৎ সরবরাহের সংকট ও ক্রমবর্ধমান অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে জিডিপি হ্রাস পেতে পারে বলে শঙ্কা করছে। বিশ্বের সবচেয়ে বড় দুটি বিনিয়োগ ব্যাংক চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়ে দিয়েছে। গোল্ডম্যান স্যাক্স এবং নোমুরা উভয়ই কোভিড-সম্পর্কিত লকডাউনগুলিকে উদ্ধৃত করে বলেছে চীনে গত জুলাই মাসে ব্যবসা এবং ভোক্তা কার্যকলাপ মারাত্মকভাবে ব্যহত হয়। আরটি

জাপানি আর্থিক হোল্ডিং কোম্পানি নোমুরা, যা চীনের প্রবৃদ্ধির জন্য সর্বনিম্ন অনুমানগুলির মধ্যে একটি ধরে চীনে মোট দেশীয় পণ্য বৃদ্ধির অনুমান ৩.৩ থেকে ২.৮ শতাংশে নেমে আসবে বলে পূর্বাভাস দিয়েছে। এদিকে, ওয়াল স্ট্রিট ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাক্স এবছর চীনের জিডিপি ৩.৩ শতাংশ লক্ষ্যমাত্রা থেকে ৩.০ শতাংশে নেমে আসবে বলছে। 

আর্থিক প্রতিষ্ঠানগুলি চীনের শূন্য-কোভিড নীতি থেকে উদ্ভূত অনিশ্চয়তার সাথে দুর্বল চাহিদা, শক্তির সংকট এবং চীনের প্রায় ৫.৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে গভীর হতাশাকে প্রাথমিক কারণ হিসাবে উল্লেখ করেছে। গত মাসে, বেইজিং ইঙ্গিত দিয়েছে যে এবছর জিডিপি লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নাও হতে পারে। 

এই সপ্তাহের শুরুর দিকে, চীনের কেন্দ্রীয় ব্যাংক প্রবৃদ্ধি বাড়াতে সাহায্য করার জন্য মূল সুদের হার কমিয়েছে, যখন স্থানীয় সরকারগুলি ব্যয় বাড়াতে আরও বন্ড বিক্রি করবে বলে আশা করা হচ্ছে। চীন বর্তমানে দেশের কিছু অংশে উৎপাদন হ্রাসের সম্মুখীন হয়েছে কারণ কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ তাপমাত্রা বৃদ্ধির ঘটনা ঘটে। অনেক কারখানা বন্ধ ঘোষণা করতে হয়। বিদ্যুত সরবরাহে ঘাটতিও সৃষ্টি করে। নোমুরার অর্থনীতিবিদরা বলেছেন, এ বছরের দ্বিতীয়ার্ধে অত্যধিক নীতি উদ্দীপনা সম্পর্কে কিছু লোকের উদ্বেগের বিপরীতে, আসল ঝুঁকি হল যে বেইজিংয়ের নীতি সমর্থন খুব কম, যা খুব দেরি এবং খুব অকার্যকর হতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়