শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২২, ০৩:৩৩ দুপুর
আপডেট : ২০ আগস্ট, ২০২২, ০৩:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রত্যাশার চেয়ে পুতিন ও শি’র দ্রুত দেখা হতে পারে


রাশিদুল ইসলাম : আগামী সেপ্টেম্বরে এসসিও শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্ভাব্য সফরের আগে একটি ব্যক্তিগত বৈঠকে তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে মিলিত হতে পারেন। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন বলছে চীনা নেতা শি জিনপিং সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করতে সেপ্টেম্বরে মধ্য এশিয়া সফর করতে পারেন। আরটি

সূত্রের মতে, শির কার্যালয় এই সপ্তাহে ইঙ্গিত দিয়েছে যে তিনি ব্যক্তিগতভাবে শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারেন, কারণ উজবেক শহর সমরকন্দে আগামী ১৫ এবং ১৬ সেপ্টেম্বর ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। অফিসটি পুতিনের সাথে সম্ভাব্য দ্বিপাক্ষিক বৈঠকের প্রস্তুতিও শুরু করেছে। পাকিস্তান, ভারত ও তুরস্কের নেতারাও ওই সম্মেলনে আসবেন বলে আশা করা হচ্ছে।

যদিও ক্রেমলিন জুলাইয়ে নিশ্চিত করেছে যে পুতিন এসসিও শীর্ষ সম্মেলনে অংশ নেবেন, তবে তিনি সমরকন্দ ভ্রমণ করবেন নাকি ভিডিও লিঙ্কের মাধ্যমে অংশ নেবেন তা এখনও স্পষ্ট করা হয়নি। এই মাসের শুরুতে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে তাইওয়ান সফর থেকে বিরত করতে ব্যর্থ হওয়ার পরে শি’র সময়সূচীতে ভ্রমণকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে, ওয়াল স্ট্রিট জার্নালের-এর সাথে কথা বলেছেন এমন কয়েকজন এমন দাবি করেছেন।

যেহেতু বেইজিং এই সফরটিকে চীনের উপর পশ্চিমা চাপের একটি অংশ হিসাবে দেখেছিল, সেহেতু মধ্য এশিয়ায় একটি সফর মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র নয় এমন দেশগুলির সাথে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে এটি মোকাবেলা করার জন্য চীনা নেতার অভিপ্রায়ের উপর নির্ভর করবে। এই সপ্তাহে, পুতিন পেলোসির সফরকে ‘অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি অসম্মানের নির্লজ্জ প্রদর্শন’ হিসাবে নিন্দা করেছেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে পুতিন এবং শির প্রথম মুখোমুখি বৈঠকটি নভেম্বরে বালিতে জি ২০ সম্মেলনে অনুষ্ঠিত হবে বলে আশা করা হয়েছিল, শুক্রবার ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো নিশ্চিত করার পরে যে উভয় নেতা অংশ নেবেন। প্রেসিডেন্ট শি বালি শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তার প্রথম ব্যক্তিগত আলোচনায় বসতে পারেন। 

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন হল একটি নিরাপত্তা ব্লক যেটি আঞ্চলিক উন্নয়নের সমস্যা নিয়েও কাজ করে এবং বর্তমানে আটটি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত: চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান, পাকিস্তান এবং উজবেকিস্তান। এতে ইরান ও আফগানিস্তান পর্যবেক্ষক সদস্য এবং তুরস্ক একটি সংলাপ অংশীদার হিসেবে অন্তর্ভুক্ত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়