শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ আগস্ট, ২০২২, ০১:৩৭ রাত
আপডেট : ১৮ আগস্ট, ২০২২, ১২:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিরল সফরে তুরস্কে মালেয়েশিয়ার রাজা-রানি

সুলতান আবদুল্লাহ- এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে সফর করছেন মালেয়েশিয়ার রাজা মালেয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ রিয়াতুদ্দিন আল মুস্তাফা বিল্লাহ আহমদ শাহ। সঙ্গে রয়েছেন রানি টুঙ্কু আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইসকানদারিয়াহও।

মঙ্গলবার (১৬ আগস্ট) সাত দিনের রাষ্ট্রীয় সফরে তারা আঙ্কারা পৌঁছান। রাজধানী আঙ্কারায় তাদেরকে অভ্যর্থনা জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রদান করা হয় গার্ড অব অনার।

গত বছর রাজা আবদুল্লাহ তুরস্ক ভ্রমণের সিদ্ধান্ত নেন। তবে করোনা মহামারির কারণে তা স্থগিত করা হয়। মহামারি কিছুটা কমে আসায় অবশেষে সফর শুরু হয়েছে। গত ৩০ বছরের মধ্যে এটাই মালয়েশিয়ার কোনো রাষ্ট্রপ্রধানের প্রথম তুরস্ক সফর।

তুর্কি সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ জানায়, তুর্কি প্রেসিডেন্টের আমন্ত্রণে সস্ত্রীক তুরস্ক সফরে এসেছেন মালয় রাজা আবদুল্লাহ সুলতান আহমদ শাহ। মঙ্গলবার (১৬ আগস্ট) রাতে মালয় রাজার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তুর্কি প্রেসিডেন্ট। এর আগে রাজার সম্মানে রাষ্ট্রীয় ভোজের আয়োজন করা হয়।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদন মতে, মালয় রাজা আবদুল্লাহ সুলতান আহমদ শাহকে বিদেশি নাগরিকদের জন্য তুরস্কের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘অর্ডার অব দ্য স্টেট অব রিপাবলিক অব তুর্কিয়ে’ দেয়া হয়েছে।

মঙ্গলবার বিকালে রাজার হাতে সম্মাননা তুলে দেন প্রেসিডেন্ট এরদোগান। বিপরীতে তুর্কি প্রেসিডেন্টকে ‘অর্ডার অব শিভালরি’ প্রদান করেন রাজা।

দ্বিপাক্ষিক বৈঠকের পর তুর্কি প্রেসিডেন্টের অফিস থেকে আনুষ্ঠানিক এক বিবৃতিতে বলা হয়, ‘এটা গত ৩০ বছরের মধ্যে মালয়েশিয়ার কোনো রাষ্ট্রপ্রধানে প্রথম তুরস্ক সফর। এ সফর উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে সমুন্নত করবে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘মালয়েশিয়ার সঙ্গে দীর্ঘ সম্পর্কের প্রেক্ষিত্রে আমাদের মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা সম্প্রতি আরও গতি পেয়েছে। বন্ধুত্ব, পারস্পরিক আস্থা ও দুদেশের জনগণের নিজ নিজ স্বার্থের ভিত্তিতে প্রায় প্রতিটি ক্ষেত্রে আমাদের সম্পর্ক গভীর থেকে গভীরতর হচ্ছে।’

এদিকে একই দিন রাজধানী আঙ্কারায় রানি টুঙ্কু আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইসকানদারিয়াহ’র সঙ্গে সাক্ষাৎ করেন তুর্কি ফাস্টলেডি এমিনে এরদোগান। এদিন তিনি রানিকে তুরস্কের ন্যাশনাল লাইব্রেরি ঘুরিয়ে দেখান।

প্রথমে তারা লাইব্রেরির তুর্কি সংগীতের ইতিহাস বিষয়ক ‘হিস্টরি অব তার্কিশ মিউজিক’ কর্নার পরিদর্শন করেন। এরপর বিরল বইয়ের সংগ্রহ ‘রেয়ার বুকস লাইব্রেরি’ ও অটোমান গ্যাস্ট্রোনমি বুকস সেকশন পরিদর্শন করেন। এ সময় মালয় রানিকে মূল্যবান কিছু বইও উপহার দেন তুর্কি ফাস্টলেডি।

সূত্র: সময় অনলাইন

  • সর্বশেষ
  • জনপ্রিয়