শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ আগস্ট, ২০২২, ০৬:৫০ বিকাল
আপডেট : ১৬ আগস্ট, ২০২২, ০৬:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমার সফরে জাতিসংঘের বিশেষ দূত  

ইমরুল শাহেদ: একজন উর্ধ্বতন জাতিসংঘ কর্মকর্তা এ সপ্তাহ থেকে মিয়ানমার সফর শুরু করেছেন। জাতিসংঘ বলেছে, মিয়ানমারের সংকটাপন্ন রাজনৈতিক পরিস্থিতি ও আসিয়ানভুক্ত দেশগুলোর সঙ্গে দ্বন্দ্বে লিপ্ততার মধ্যেই জাতিসংঘ কর্মকর্তা সফর শুরু করলেন। রয়টার্স, গালফ টুডে

গত বছরের শুরুতে সেনাবাহিনী অং সান সুচির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই মিয়ানমারে একটা অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। গোটা দেশ প্রতিবাদমুখর হয়ে পড়েছে। 

মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ড. নোয়েলীন হেইজারের এই সফর নিয়ে সোমবার দেওয়া এক বিবৃতিতে  জাতিসংঘ জানিয়েছে, রাজনৈতিককর্মী, সুশীল সমাজ এবং চলমান পরিস্থিতিতে ক্ষতিগ্রস্তদের সঙ্গে ব্যাপক আলাপ-আলোচনার পর তার এই সফর শুরু হলো। 

এদিকে মিয়ানমারে জান্তার পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে মঙ্গলবার থেকে হেইজারের সফর শুরু হওয়ার কথা নিশ্চিত করা হয়েছে, তবে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি।

মিয়ানমারে চলমান সংকট নিরসনে জাতিসংঘ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোটের (আসিয়ান) মধ্যস্থতায় কূটনৈতিক প্রচেষ্টা চলছে। তবে এ ক্ষেত্রে খুব সামান্যই অগ্রগতি হয়েছে। বিরোধীদের সঙ্গে আলোচনায় বসতে আগেই অস্বীকৃতি জানিয়েছেন সেনা জেনারেলরা।

গত বছর জাতিসংঘ মহাসচিব সিঙ্গাপুরের সমাজবিজ্ঞানী ড. হেইজারকে মিয়ানমারের বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন। সুইস কূটনীতিক ক্রিস্টিন শ্রেনার বার্গেনারের স্থলাভিষিক্ত হন হেইজার।

সেনাবাহিনীর বিরুদ্ধে ‘খুব শক্ত পদক্ষেপ’ নেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছিলেন শ্রেনার। মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রায়ই তাকে নিয়ে আক্রমণাত্মক প্রতিবেদন প্রকাশ করা হতো। মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের সেনা জেনারেলরা শ্রেনারকে মিয়ানমার সফর করতে দেননি। শ্রেনার মিয়ানমারে সুচির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন।

ডিসেম্বরে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, মিয়ানমারে শ্রেনারের কার্যালয় বন্ধ করে দিয়েছে জান্তা। নবনিযুক্ত দূত হেইজারকে সেখানে কার্যালয় খুলতে দেওয়া হবে কি না, তা এখনো জানা যায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়