শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৫ আগস্ট, ২০২২, ০৯:২০ সকাল
আপডেট : ১৫ আগস্ট, ২০২২, ১১:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধবিমান 

চীনের যুদ্ধবিমান 

ডেস্ক রিপোর্ট: আবারো তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশ করেছে চীনের ১১ যুদ্ধবিমান। এ বছর বেশ কয়েকবার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশ ঘটেছে।

রোববার ১১টি চীনা সামরিক বিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বা তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে বলে জানানো হয়। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেইজিং চীনা-দাবীকৃত দ্বীপের কাছাকাছি সামরিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

চীন তাইওয়ানের আশপাশে সামরিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। যদিও গত সপ্তাহের তুলনায় এবারের তৎপরতা বেশ ছোট পরিসরেই হয়েছে।

এর আগে গত মে মাসে তাইওয়ানের আকাশে চীনের ৩০টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। তাইওয়ানের পক্ষ থেকে সে সময় জানানো হয়েছে যে, তাদের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের এসব যুদ্ধবিমানকে সতর্ক করতে তারাও যুদ্ধবিমান মোতায়েন করেছে। গত জানুয়ারির পর এটাই ছিল চীনের সর্বোচ্চ সংখ্যক যুদ্ধবিমান অনুপ্রবেশের ঘটনা।

তবে এভাবে চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশকে বেইজিংয়ের পক্ষ থেকে সামরিক মহড়ার অংশ হিসেবে উল্লেখ করা হচ্ছে। কিন্তু চীনের এমন কর্মকাণ্ডে তাইওয়ানে ক্ষোভ বাড়ছেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়