শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ আগস্ট, ২০২২, ০৬:২৮ সকাল
আপডেট : ১৪ আগস্ট, ২০২২, ১২:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার থাইল্যান্ডে সামরিক মহড়া চীনের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী থাইল্যান্ডের সঙ্গে রোববার (১৪ আগস্ট) থেকে যৌথভাবে সামরিক মহড়া চালাবে চীন। এরইমধ্যে চীনা জঙ্গিবিমান, বোমারু বিমান এবং আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফট থাইল্যান্ডে পাঠানো হয়েছে। শনিবার (৩ আগস্ট) চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ফ্যালকন স্ট্রাইক ২০২০ নামে এই সামরিক মহড়া রাজকীয় থাই বিমান বাহিনীর উত্তরাঞ্চলীয় ঘাঁটিতে অনুষ্ঠিত হবে। ঘাঁটিটি লাওস সীমান্তের কাছে অবস্থিত।

মহড়ায় যে সমস্ত অনুশীলন করা হবে তার মধ্যে থাকবে এয়ার সাপোর্ট, ভূমিভিত্তিক লক্ষ্যবস্তুর ওপর হামলা এবং ক্ষুদ্র ও বৃহদাকারের সেনা মোতায়েন।

এই সামরিক মহড়ার লক্ষ্য হচ্ছে, পারস্পরিক আস্থা বাড়ানো এবং দুই দেশের মধ্যকার বিমানবাহিনীর বন্ধুত্ব জোরদার করা। পাশাপাশি দ্বিপক্ষীয় বাস্তব সহযোগিতা গভীর এবং চীন-থাইল্যান্ড পূর্ণাঙ্গ কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব অব্যাহত রাখা।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করার পর যখন ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রচণ্ড রকমের উত্তেজনা চলছে, তখন এই মহড়ার আয়োজন করা হলো।

এর আগে, ন্যান্সি পেলোসির সফর শেষ হওয়ার সাথে সাথে তাইওয়ানের চারপাশ জুড়ে অন্তত ছয়টি অঞ্চলে বিশাল সামরিক মহড়া চালায় চীন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়