শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৯ আগস্ট, ২০২২, ০৭:২০ বিকাল
আপডেট : ১০ আগস্ট, ২০২২, ১২:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগ্রাসন মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছে চীন, আত্মরক্ষার প্রচেষ্টা তাইওয়ানের

রাশিদুল ইসলাম : সামরিক আগ্রাসনের প্রস্তুতির জন্যই তাইওয়ানের অন্তত ৬ দিক থেকে বিশাল মহড়া চালাচ্ছে চীন। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ আজ মঙ্গলবার এই অভিযোগ করেন। স্বশাসিত তাইওয়ানের রাজধানী তাইপেতে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন। জোসেফ উ জোর দিয়ে বলেন, তাইওয়ানের জনগণের মনোবল দুর্বল করতে চীন বিশালাকারের সামরিক মহড়া চালাচ্ছে এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে, সাইবার হামলা চালাচ্ছে, মিথ্যা তথ্য ছড়াচ্ছে এবং অর্থনৈতিক চাপ সৃষ্টি করেছে। দি ওয়াল/পারসটুডে

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সোমবারেও তাইওয়ান প্রণালীতে চীন মহড়া চালিয়েছে। তিনি বলেন, চীনের আসল উদ্দেশ্য হচ্ছে তাইওয়ান প্রণালী এবং পুরো অঞ্চলের বর্তমান মর্যাদা বদলে দেয়া। চীনের সামরিক মহড়াকে তার দেশের অধিকারের চরম লংঘন বলে মন্তব্য করেন। চীন সামরিক মহড়া শুরু করার পর তাইওয়ানও আত্মরক্ষার মহড়া চালিয়েছে।

এদিকে তাইওয়ানকে ছ’দিক দিয়ে ঘিরে সেনা মহড়া চালাচ্ছে চীন। রোববারই চীনের সামরিক মহড়া শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সোমবার ফের নতুন করে সামরিক মহড়া শুরু করেছে চীন। এরই পাল্টা এবার সেনা মহড়া শুরু করে দিল তাইওয়ানও। পিংটুঙে মঙ্গলবার থেকেই সামরিক মহড়া শুরু করেছে তাইওয়ানের সেনাবাহিনী।

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড ঘোষণা করেছে, রণতরী ও ডুবোজাহাজ নিয়ে তাদের মহড়া আরও কয়েকদিন চলবে। তাদের দাবি, সাবমেরিন-হানা প্রতিরোধ করার জন্য এবং সমুদ্র-সীমান্ত বরাবর নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্যই এই সামরিক মহড়া চালানো হচ্ছে। হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। আমেরিকা ও চীনের মধ্যে স্নায়ুযুদ্ধ চলছে। স্বশাসিত তাইওয়ানকে চীন নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। অপর দিকে আমেরিকা তাইওয়ান সরকারকে স্বীকৃতি না দিলেও সেই অঞ্চলের স্বাতন্ত্র ও সার্বভৌমত্বকে স্বীকার করে থাকে। ঝামেলার সূত্রপাত এই নিয়েই।

সামরিক অভিযানে তাইওয়ান দ্বীপের উপর দিয়ে পরীক্ষামূলক ভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে বেইজিং। তাইওয়ান প্রণালীর উপর দিয়ে চক্কর কাটছে চীনের বোমারু বিমান। সমুদ্রে মহড়া চালাচ্ছে সাবমেরিন। চীন সরকারের মুখপাত্র সম্প্রতি তাইওয়ান, আমেরিকা দুই সরকারকেই সাবধান করে জানিয়েছেন, দেশের নিরাপত্তার স্বার্থে চীন যে কোনও কঠোর ভূমিকা নিতে প্রস্তুত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়