শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ আগস্ট, ২০২২, ০৫:৫২ বিকাল
আপডেট : ০৮ আগস্ট, ২০২২, ১১:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের রাষ্ট্রদূতসহ চীনে ১ বছরে মারা গেছেন ৪ রাষ্ট্রদূত

ইমরুল শাহেদ: চীনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিয়ো থান্ট পে রোববার দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর কানমিংয়ে মারা গেছেন। এই নিয়ে গত এক বছরেরও কম সময়ে চীনে মারা গেছেন জার্মানি, ইউক্রেন ও ফিলিপাইনের রাষ্ট্রদূতরা। আলবাওয়াবা

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় মায়ো থান্ট পের মৃত্যুর খবর এক বিবৃতিতে জানালেও কিভাবে তিনি মারা গেছেন সে বিষয়ে বিস্তারিত কিছু বলেনি। তবে চীন ও মিয়ানমারের গণমাধ্যমে বলা হয়েছে, তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। তাকে সর্বশেষ গত শনিবার চীনের মিয়ানমার সীমান্তবর্তী দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের একটি অনুষ্ঠানে দেখা যায়।

ইউনানের স্থানীয় সংবাদমাধ্যমে মিয়ো থান্ট পের মৃত্যুর কারণ হিসেবে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধের কথা বলা হয়। তবে, চীনে মিয়ানমারের দূতাবাস এ নিয়ে কিছু বলেনি। মিয়ানমারের জান্তা সরকারও এ ব্যাপারে বড় ধরনের কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি। 

২০১৯ সালে চীনে রাষ্ট্রদূত নিযুক্ত হন মিয়ো থান্ট পে। গত বছর মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী ক্ষমতা দখল করলেও তিনিই চীনে রাষ্ট্রদূত হিসেবে বহাল থাকেন। গত বছরের সেপ্টেম্বরে চীনে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত জ্যান হেকার (৫৪) মারা যান। বেইজিংয়ে নিযুক্ত হওয়ার দুই সপ্তাহের মধ্যে তিনি মারা যান। কিন্তু তিনি কেন মারা গেছেন তা এখনো স্পষ্ট নয়। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে চীনে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত সেরিয়ি কামিসে (৬৫) মারা যান। মৃত্যুর কয়েকদিন আগে তিনি চীনে শীতকালীন অলিম্পিকের ভেন্যু পরিদর্শন করেছিলেন।

গত এপ্রিলে চীনের আনহুই প্রদেশে কোয়ারেন্টাইনে থাক কালে মারা যান ফিলিপাইন্সের রাষ্ট্রদূত জোসে সান্তিয়াগো চিতো রোমানা (৭৪)। তিনি কোভিড ভাইরাসে আক্রান্ত ছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়