শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ আগস্ট, ২০২২, ০৪:০৮ দুপুর
আপডেট : ০৮ আগস্ট, ২০২২, ০৪:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাইওয়ান ঘিরে সামরিক মহড়ার সময়সীমা বাড়ালো চীন

ইমরুল শাহেদ: মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে শুরু হওয়া চীনা সামরিক মহড়া পূর্ব নির্ধারিত শিডিউল অনুসারে রোববার শেষ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু সেই সময়সীমা এখন বাড়ানো হয়েছে। সোমবার সময়সীমা বাড়ানোর ঘোষণা দিয়েছে চীন। এখন এর আওতা বাড়িয়ে আকাশ ও সমুদ্রে মহড়া আগের চাইতে জোরদার করা হয়েছে। জিওটিভি, রয়টার্স, বিবিসি

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড বলেছে, সাবমেরিন ও সমুদ্রে হামলা চালানোর উপর জোর দেওয়া হচ্ছে এবারের মহড়ায়। বিশ্লেষক ও কূটনীতিকরা মনে করেন, এভাবে তাইওয়ানের প্রতিরক্ষার উপর চাপ সৃষ্টি করছে চীন। 

পেলোসির তাইওয়ান সফর নিয়ে ক্ষুব্ধ চীন প্রথমবারের মতো তাইওয়ানের উপর ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে এবং যুক্তরাষ্ট্রের সংলাপও বাতিল করে দিয়েছে। তবে বর্ধিত সময়ের মহড়া কোথায় কোথায় চালানো হবে তা এখনো জানানো হয়নি। পূর্বাহ্নে যে ছয়টি স্থানে সামরিক মহড়া চালানো হয়েছে, সেই স্থানগুলোতে উড়োজাহাজ চলাচলের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। 

সামরিক মহড়া বাড়ানোর নতুন সময়সীমা ঘোষণার মাত্র কিছু আগে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন সফররত সেইন্ট ভিনসেন্ট এ্যান্ড দি গ্রেনাডাইসের প্রধানমন্ত্রী রালফ গনসালভেনসের সঙ্গে বৈঠক করেন। তিনি তাইওয়ান প্রেসিডেন্টকে বলেছেন, চীনের চাপ থাকা সত্ত্বেও তিনি দেশটি সফর করছেন। তবে এই প্রধানমন্ত্রীকে পেলোসির সফরের আগে, না সফরের পরে নিমন্ত্রিত হয়েছে সেটা গোপন রাখা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি বলেছে, তারা সরকারের এ বিষয়টি প্রকাশ্যে আনতে চান না। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জাপান এই মহড়ার নিন্দা জানিয়ে বলেছেন, তাইওয়ানের প্রতি তাদের অবস্থানে কোনো পরিবর্তন আসবে না।   

  • সর্বশেষ
  • জনপ্রিয়