শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ০১:১৪ দুপুর
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ১২:৫৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীন-তাইওয়ান উত্তেজনা

মহড়ার নামে তাইওয়ানে চীনের হামলার প্রস্তুতি

মার্কিন প্রতিনিধি পরিষদের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি

ইমরুল শাহেদ: তাইওয়ানের কর্মকর্তারা বলেছেন, চীনা যুদ্ধবিমান, নৌবাহিনী শনিবার মহড়ার সময়ে তাইওয়ান আক্রমণের প্রস্তুতি দেখিয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিশোধ হিসেবে চীন এই মহড়া শুরু করেছে। রোববার এই 
মহড়া শেষ হবে। চীনের ছোঁড়া দুটি ক্ষেপনাস্ত্র ইতোমধ্যেই তাইওয়ান উপত্যকা অতিক্রম করেছে। রয়টার্স

শনিবার সকালে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, মহড়ারত চীনা যুদ্ধবিমান, নৌবাহিনী কখনো কখনো মধ্যরেখা অতিক্রম করছে। এই মধ্যরেখার মাধ্যমে দুই দেশ বিভাজিত। বিষয়টা অনেকটাই মহড়ার নামে তাইওয়ান আক্রমণ করার প্রস্তুতিই বলা যায়। 

তাইওয়ান সেনাবাহিনী এলার্ট জারি করেছে এবং টহল জোরদার করেছে। উপকূলে ক্ষেপনাস্ত্র প্রস্তুত রেখেছে। পেলোসির সফরকে কেন্দ্র করে তাইওয়ান-চীন উত্তেজনার পরিণতিতে পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। জলবায়ু, সামরিক, মাদক চোরাচালান বন্ধসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা স্থগিত করেছে চীন। 

চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ান প্রণালিতে মহড়া চালাচ্ছে। তারা বলছে, সেনাদের সক্ষমতা যাচাইয়ে তাইওয়ানের উত্তর, দক্ষিণ-পশ্চিম ও পূর্বাঞ্চলে আকাশ ও সমুদ্রে মহড়া চলছে।

মহড়া প্রসঙ্গে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের ৬৮টি যুদ্ধবিমান ও ১৩টি জাহাজ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে। অবশ্য চীনের পক্ষ থেকে বলা হয়, ১০টির বেশি যুদ্ধজাহাজ ও ১০০টির বেশি যুদ্ধবিমান মহড়ায় অংশ নিচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়