শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৯:১৬ রাত
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০১:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীন এত চিন্তিত কেন? 

ন্যান্সি পেলোসি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীন কেন এত উদ্বিগ্ন হবে? আমেরিকা কখনও বলেননি যে স্বশাসিত দ্বীপটি চীনের অংশ নয়। ভারতের বার্তা সংস্থা এএনআইকে এক সাক্ষাতকারে এমন মন্তব্য করেছেন চীনের নির্বাসিত তিব্বতের সংসদের ডেপুটি স্পিকার, ডলমা সেরিং। 

তাইওয়ান প্রণালীতে উত্তেজনা সৃষ্টিকারী একটি সংক্ষিপ্ত এবং আকর্ষক ভ্রমণের পরে স্ব-শাসিত দ্বীপ থেকে প্রস্থান করার সময় পেলোসির তাইওয়ানের উচ্চ পর্যায়ের সফর শেষ হয়েছে। বেইজিং তাইওয়ানের কাছে তার সামরিক অভিযানের অংশ হিসাবে সরাসরি গুলি চালানোর ঘোষণা দিয়েছে এবং দ্বীপের বায়ু সনাক্তকরণ অঞ্চলে চীনা যুদ্ধ বিমান মহড়া দিচ্ছে।

ডলমা সেরিং বলেন, ‘পার্লামেন্টের একজন প্রধানের দ্বারা একটি দেশ সফর করা, আমি মনে করি এটি গণতান্ত্রিক বিশ্বের স্বাধীনতা।’ তিনি তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে চীনা অনুপ্রবেশের খবরও খণ্ডন করেছেন এবং তিনি বলেছিলেন ‘চীন আর কি করতে পারে?’

‘যখনই একটি স্বাধীন দেশ মুক্ত বিশ্বে তার স্বাধীনতা দেখায়, তখন চীন একমাত্র কাজটি করতে পারে তা হল বিশ্বকে তাদের সামরিক শক্তি প্রদর্শন করা এবং ভয় দেখানোর চেষ্টা করা। নো ফ্লাই জোনে উড়ন্ত জেট বিমানের দ্বারা কি মুক্ত বিশ্বের আত্মাকে ভয় দেখাবে? এটি একটি প্রশ্ন একটি বিট,” তিনি বলেন।
‘যদি তাইওয়ানকে টার্গেট করা হয় এবং তাদের পণ্য চীনে নিষিদ্ধ করা হয়, তাহলে চীনও এর ঘাটতি ভোগ করবে। তাই এটি সর্বদা পারস্পরিক। তিনি  বলেন, ‘চীনকে বুঝতে হবে গণতান্ত্রিক এবং মুক্ত বিশ্ব কীভাবে কাজ করে।’

নির্বাসিত তিব্বত সরকারের প্রেসিডেন্ট পেনপা সেরিংও চীনের আগ্রাসী আচরণের নিন্দা করেছেন। তিনি বলেন, পেলোসির তাইওয়ান সফরকে উড়িয়ে দেওয়া যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার ভবিষ্যতের সম্পর্কের জন্য মঙ্গলজনক নয়।

পেনপা সেরিং এএনআইকে বলেছেন যে পেলোসির তাইওয়ান সফর মার্কিন দৃষ্টিকোণ থেকে সম্পূর্ণ ন্যায়সঙ্গত। ‘চীন এই ইস্যুতে ধাক্কাধাক্কি করা মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ভবিষ্যতের সম্পর্কের জন্য শুভ ইঙ্গিত দেয় না।

‘চীন ইতিমধ্যে তাইওয়ানের ১০০ টিরও বেশি পণ্য নিষিদ্ধ করেছে। এটি মার্কিন-চীন সম্পর্কের উপর ভবিষ্যতের প্রভাবও ফেলতে পারে এবং এটি দেখার জন্য কিছু বিষয়। 

নির্বাসিত তিব্বত সরকারের রাষ্ট্রপতি বলেছেন, তিনি বুঝতে ব্যর্থ হয়েছেন কেন চীনকে তাইওয়ানের উপর তার সার্বভৌমত্ব প্রয়োগ করতে হবে যখন স্ব-শাসিত দ্বীপটি কখনই কোনও চীনা রাজবংশ দ্বারা শাসিত হয়নি।

‘আমি বুঝতে পারছি না যখন তাইওয়ান এত শান্তিপূর্ণভাবে একটি গণতান্ত্রিক ব্যবস্থায় বসবাস করছে যেখানে নেতারা জনগণ দ্বারা নির্বাচিত হয়, কেন চীনকে তাইওয়ানের উপর তার সার্বভৌমত্ব প্রয়োগ করতে হবে কারণ তাইওয়ান কখনোই কোনো চীনা রাজবংশ দ্বারা শাসিত হয়নি। তাই, তাইওয়ান তাইওয়ানের আদিবাসীদের অন্তর্ভুক্ত,’ তিনি বলেছিলেন।

তাইওয়ানকে ভয় দেখানোর পাশাপাশি চীনা কমিউনিস্ট পার্টির অধীনে চীনের কর্তৃত্ববাদী সরকার পদ্ধতিগতভাবে অধিকৃত তিব্বতে মৌলিক অধিকারগুলিকেও দমন করছে।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অধীনে, চীন সরকার মানবাধিকার রক্ষাকারীদের আটক করেছে, সুশীল সমাজ এবং মিডিয়ার উপর নিয়ন্ত্রণ কঠোর করেছে। মানবাধিকার সংগঠনগুলো বলছে, চীন জিনজিয়াং এবং তিব্বতে বিশেষভাবে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়