শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ১২:৩৮ দুপুর
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ১২:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনের সামরিক মহড়া ঘিরে উত্তেজনা 

তাইওয়ানে কোরিয়ান-সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইট বাতিল

তাইওয়ান

মাজহারুল ইসলাম: তাইওয়ান প্রণালীতে চীনের চলমান সামরিক মহড়াকে ঘিরে উত্তেজনার পরিপ্রেক্ষিতে কোরিয়ান ও সিঙ্গাপুর এয়ারলাইনস তাইওয়ানে তাদের ফ্লাইট বাতিল করেছে। মহড়ার কারণে কোরিয়ান এয়ার লাইনস শুক্রবার (৫ আগস্ট) ও শনিবার (৬ আগস্ট) সিউল-তাইপে রুটে ফ্লাইট বাতিল করেছে। একই কারণে আগামী রোববার (৭ আগস্ট) এই রুটে এয়ার লাইনসটির ফ্লাইট দেরি হতে পারে। রয়টার্স, সিএনএন

সিঙ্গাপুর এয়ার লাইনস জানায়, আকাশপথে ‘বিধিনিষেধ’ থাকায় আজ সিঙ্গাপুর ও তাইপের মধ্যে ফ্লাইট বাতিল করা হয়েছে। জাপান এয়ার লাইনস জানিয়েছে, তারা এখনো তাইপের ফ্লাইট স্বাভাবিক রেখেছে। তবে হংকং ও দক্ষিণ এশিয়ার দেশগুলোয় যাওয়ার জন্য মহড়ার এলাকা এড়িয়ে চলছে। হংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ বলেছে, মহড়ার এলাকা এড়িয়ে চলায় ফ্লাইটের সময় বেড়ে গেছে।

ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪-এর তথ্য মতে, শুক্রবার তাইওয়ানের চায়না এয়ারলাইনস ও ইভা এয়ারওয়েজ তাদের ফ্লাইট চালু রেখেছে। একইভাবে, ফিলিপাইন এয়ারলাইনস, কার্গো উড়োজাহাজ ফেডএক্স করপোরেশন ও ইউনাইটেড পার্সেল সার্ভিস ইঙ্ক মহড়ার এলাকা এড়িয়ে ফ্লাইট চলাচল অব্যাহত রেখেছে। এমিরেটসের ওয়েবসাইটে দেখা গেছে, শুক্রবার সংস্থাটির তাইপে ফ্লাইট চলমান আছে। 

তুলনামূলকভাবে মহড়ার এলাকা ছোট হলেও এর কারণে দক্ষিণপূর্ব এশিয়া ও উত্তরপূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে উড়োজাহাজ চলাচলে বাধা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) শুরু হওয়া চীনের এই সামরিক মহড়া ৪ দিন চলবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়