শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২২, ০৩:০৩ দুপুর
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০১:৪৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পেলোসির সঙ্গে দেখা করেননি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

ইমরুল শাহেদ: তাইওয়ানে বিতর্কিত সফর শেষ করে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বর্তমানে দক্ষিণ কোরিয়ায় রয়েছেন। বৃহস্পতিবার সকালে তিনি কোরিয়ার পার্লামেন্টে ভাষণ দিয়েছেন। রিপাবলিকান ওয়ার্ল্ড সূত্র জানিয়েছে, তিনি কোরিয়ান কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করলেও তার দেখা হবে না কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সঙ্গে।

বার্তা সংস্থাটি জানিয়েছে, তাদের মধ্যে ফোনে কথা হবে। কারণ প্রেসিডেন্ট এখন ছুটিতে রয়েছেন। ইউন চলতি বছরের মে মাসে ক্ষমতায় এসেছেন। তিনি উত্তর কোরিয়াকে পরমাণুমুক্ত করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে একযোগে কাজ করে যাওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ। তা সত্ত্বেও তিনি কোনো মার্কিন উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলার চাইতে ছুটি কাটানোকেই প্রাধান্য দিয়েছেন। 

কোরিয়ান টাইমস জানিয়েছে, বুধবার তাইওয়ান সফর শেষ করেই পেলোসি রাতে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে পৌঁছান। বৃহস্পতিবার সকালে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলি স্পিকার কিম জিন-পাইওর সঙ্গে   বৈঠক করেন এবং উত্তর কোরিয়াকে পরমাণুমুক্ত করার বিষয়ে তারা ঐকমত্য প্রকাশ করেন। বৈঠক শেষে তারা যৌথ সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি নিয়ে দুই দেশই উদ্বেগ প্রকাশ করে। 

বিবৃতিতে বলা হয়, ‘উত্তর কোরিয়ার বিরুদ্ধে জনগণের কাছে গ্রহণযোগ্য একটি শক্তিশালী এবং বর্ধিত প্রতিরোধের ভিত্তি প্রস্তুত করা নিয়ে আলোচনা হয়েছে। আমরা আন্তর্জাতিক সহযোগিতা এবং ক‚টনৈতিক আলোচনার মাধ্যমে পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং শান্তির জন্য দুই সরকারের প্রচেষ্টাকে সমর্থন করতে সম্মত।’

কিম বলেন, মার্কিন ও কোরিয়ান মৈত্রী বিভিন্ন ক্ষেত্রেই সুদৃঢ় হচ্ছে। নিরাপত্তা, অর্থনীতি এবং প্রযুক্তির ক্ষেত্রে দুই দেশের অগ্রগতি অসামান্য। কিম আরো বলেছেন, কোরিয়া-যুক্তরাষ্ট্রের ৭০তম বার্ষিকী উদযাপন করবে দুই দেশ।   

  • সর্বশেষ
  • জনপ্রিয়