শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ০১:০৯ দুপুর
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৫:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিমানবন্দরে পেলোসিকে টর্চের আলোতে স্বাগত জানায় তাইওয়ান

পেলোসি

ইমরুল শাহেদ: চীনা হুশিয়ারি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বারণ করাকে উপেক্ষা করেই মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেছেন। একটা বিপরীত পরিস্থিতির মধ্যে পেলোসির তাইওয়ান সফর কূটনৈতিক এবং সামরিক দিক থেকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছে। পেলোসির উড়োজাহাজ যখন তাইওয়ানের রাজধানী তাইপেয়ের বিমানবন্দরে অবতরণ করে তখন বিমানবন্দর ছিল ব্ল্যাকআইটে। পেলোসিকে দেশটি স্বাগত জানিয়েছে টর্চের আলোতে। প্রচারিত ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, তাইপেই বিমানবন্দরে টর্চ জ্বালিয়ে পেলোসিদের স্বাগত জানাচ্ছেন তাইওয়ান সরকারের প্রতিনিধিরা। আনন্দবাজার

তিনি  বুধবার সকাল থেকে তাইওয়ানে ব্যস্ত সময় পার করেন। পার্লামেন্টে ভাষণ দেয়ার পর তাইওয়ানের ডেপুটি স্পিকারের সঙ্গেও বৈঠক করেন তিনি। এরপরই প্রেসিডেন্ট সাই’র সঙ্গে আলোচনায় বসেন। 

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে,  ‘স্পেশাল গ্র্যান্ড শউকিং ইউন মেডাল’ দিয়ে পেলোসিকে স্বাগত জানান সাই। তাইওয়ানের সঙ্গে দীর্ঘকালীন সম্পর্ক বজায় রাখা এবং ওয়াশিংটন-তাইপে সম্পর্ককে আরও জোরালো করতে ভূমিকা রাখায় পেলোসিকে সম্মানসূচক এই পদক দেয়া হয়। তার দেশের প্রতি এমন ‘অবিচল সমর্থন’ দেয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন তাইওয়ানের প্রেসিডেন্ট। তিনি পেলোসিকে দ্বীপটির সব  থেকে নিবেদিত বন্ধু হিসেবে আখ্যায়িত করেন। 

পেলোসি তাইওয়ানকে আশ্বস্ত করে বলেন, ওয়াশিংটন অব্যাহতভাবে তাইওয়ানকে সমর্থন দিয়ে যাবে। ১৯৭৯ সালে ‘তাইওয়ান রিলেশন অ্যাক্ট’ পাস হয় তখনই যুক্তরাষ্ট্র কঠিন প্রতিশ্রুতি করেছে যে, তারা সবসময় তাইওয়ানের পাশে থাকবে। ওই আইন অনুযায়ী ওয়াশিংটন তাইওয়ানকে সাহায্য করতে বাধ্য।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক শেষ করার পর যৌথ সংবাদ সম্মেলনও করেছেন পেলোসি। তিনি দক্ষিণ চীন সাগর এড়িয়ে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ের শোংসান বিমানবন্দরে পৌঁছান। তাদের বিমান অবতরণের সময় বিমানবন্দরের আলো কমিয়ে দেওয়া হয় বলে সূত্রের খবর। ঘটনাচক্রে, সে সময়ই তাইওয়ানের আকাশসীমার কাছে চীনা যুদ্ধবিমানের উপস্থিতি নজরে আসে। তাই নিরাপত্তার কারণেই এমনটা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। 

বিবিসি জানিয়েছে, এরপরই তাইওয়ান ঘিরে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন। এই মহড়ায় ভারি অস্ত্র ব্যবহার এবং গোলা ছোঁড়া হবে। চীনের এমন আতঙ্ক সৃষ্টি করা আচরণের কঠিন নিন্দা জানিয়েছে তাইওয়ান। দেশটির সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এ ধরনের মহড়া তাইওয়ানের সীমান্ত লঙ্ঘন করবে এবং ভূমি-পানি ও আকাশে তাইওয়ান বিচ্ছিন্ন হয়ে পড়বে।

চীনা হুমকির প্রেক্ষিতে পেলোসির সফরের আগেই নিরাপত্তা নিশ্চিত করতে সক্রিয় হয় মার্কিন নৌ এবং বিমান বাহিনী। মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে তাইপেইয়ের উদ্দেশে রওনা দেন পেলোসি-সহ মার্কিন  কংগ্রেসের প্রতিনিধিদলের সদস্যেরা। তাদের সুরক্ষা জাপানের বিমানঘাঁটি থেকে উড়ে তাইওয়ানের আকাশসীমায় পৌঁছয় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর ফাইটার জেটের একটি স্কোয়াড্রন। পেলোসির সফরের আগে তাইওয়ানের জলসীমার কাছে পৌঁছে গিয়েছে চারটি মার্কিন যুদ্ধজাহাজও। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়