শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২২, ০৫:১২ বিকাল
আপডেট : ০২ আগস্ট, ২০২২, ০৬:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যাগে দুটি ডিম ও ম্যাকমাফিন পাওয়ায় বিমান যাত্রীকে ১,৮৭৪ ডলার জরিমানা 

রাশিদুল ইসলাম : ইন্দোনেশিয়ার বালি থেকে অস্ট্রেলিয়ায় ভ্রমণকারী একজন যাত্রী ম্যাকডোনাল্ডের প্রাতঃরাশের জন্য মোটা অঙ্কের মূল্য গুণতে হয়েছে। গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চলের ডারউইন বিমানবন্দরে পৌঁছানোর সময় তাদের লাগেজে দুটি অঘোষিত ডিম এবং গরুর মাংসের সসেজ ম্যাকমাফিন এবং একটি হ্যাম ক্রসেন্ট পাওয়া যাওয়ার পরে নাম প্রকাশ না করা ভ্রমণকারীকে ২,৬৬৪ অস্ট্রেলিয়ান ডলার (১,৮৭৪ ডলার) জরিমানা করা হয়। সিএনএন

ইন্দোনেশিয়ায় ফুট অ্যান্ড মাউথ ডিজিজ (এফএমডি) প্রাদুর্ভাবে কঠোর নতুন জৈব নিরাপত্তা বিধি আনার কয়েকদিন পর ঘটনাটি ঘটেছে। অস্ট্রেলিয়ার কৃষি, মৎস্য ও বন বিভাগ বলেছে যে জিন্টা নামের একটি বায়োসিকিউরিটি ডিটেক্টর ডগ দিয়ে যাত্রীদের রাকস্যাকের মধ্যে ফাস্ট ফুড আইটেম সহ অঘোষিত ঝুঁকির পণ্যগুলির একটি শনাক্ত করা হয়েছে।

দেশটির কৃষি, মৎস্য ও বনবিষয়ক মন্ত্রী মারে ওয়াট এক বিবৃতিতে বলেছেন, ওই যাত্রীর কাছে এটিই হবে সবচেয়ে ব্যয়বহুল ম্যাকাস খাবার। এই জরিমানা বালিতে একটি বিমান ভাড়ার দ্বিগুণ, কিন্তু যারা অস্ট্রেলিয়ার কঠোর জৈব নিরাপত্তা ব্যবস্থা অমান্য করে তাদের প্রতি আমার কোনো সহানুভূতি নেই, এবং সাম্প্রতিক শনাক্তকরণের ঘটনা দেখায় যে আপনি ধরা পড়বেন।

ওই যাত্রীর জব্দকৃত পণ্য ধ্বংস করার আগে তার পা ও মুখের রোহের জন্য পরীক্ষা করতে হবে। অস্ট্রেলিয়া এফএমডি-মুক্ত, এবং আমরা চাই এটি সেভাবেই থাকুক, বলেন ওয়াট। গত মাসে, অস্ট্রেলিয়ার ফেডারেল এক্সিকিউটিভ সরকার ৯.৮ মিলিয়ন বায়োসিকিউরিটি প্যাকেজ ঘোষণা করে, যার মধ্যে সমস্ত আন্তর্জাতিক বিমানবন্দরে স্যানিটেশন ফুট ম্যাট এবং ডারউইন এবং কেয়ার্নস এয়ারপোর্টে জৈব-নিরাপত্তা পরীক্ষায় ডিটেক্টর ডগ থাকা বাধ্যতামূলক রাখা হয়েছে। বিশেষজ্ঞরা শঙ্কা করেছেন যে অস্ট্রেলিয়ায় ওই প্রাদুর্ভাব ৮০ বিলিয়ন পর্যন্ত অর্থনৈতিক আঘাত হানতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়