শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২২, ০৪:৩৭ দুপুর
আপডেট : ০২ আগস্ট, ২০২২, ০৪:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইমরান খানের পিটিআই নিষিদ্ধ বিদেশি অনুদান নিয়েছে, রায় ইসিপির

ইমরান খান

ইমরুল শাহেদ: পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) মঙ্গলবার এক রায়ে বলেছে, তেহরিক-ই-ইনসাফ পাকিস্তান (পিটিআই) বিদেশ থেকে ‘জ্ঞাত এবং ইচ্ছাকৃতভাবে’ ব্যবসায়ী ও প্রভাবশালী ধনকুবের আরিফ নকভীর উটন ক্রিকেট লিমিটেডের কাছ থেকে ২১ লাখ ২১ হাজার ৫০০ ডলার গ্রহণ করেছে। এ জন্য দলটিকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছে। নোটিশে জানতে চাওয়া হয়েছে, উক্ত অনুদানের অর্থ বাজেয়াপ্ত করা হবে না কেন? ডন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে তিন সদস্যের একটি বেঞ্চ এই রায় ঘোষণা করে। মামলাটি দায়ের করেছেন পিটিআইয়ের প্রতিষ্ঠাতা সদস্য আকবর এস বাবর ২০১৪ সালের ১৪ নভেম্বর। 

ইসিপি বলছে, পিটিআই উটন ছাড়াও ‘জ্ঞাতসারে এবং ইচ্ছাকৃত’ ব্রিস্টল ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (আরব আমিরাতের একটি প্রতিষ্ঠান), ই-প্ল্যানেট ট্রাস্টি (আইসল্যান্ডের প্রাইভেট রেজিস্ট্রার কোম্পানি), এসএস মার্কেটিং ম্যানচেস্টার (যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান), পিটিআই ইউএসও এলএলসি-৬১৬০ এবং পিটিআই ইউএসও এলএলসি-৫৯৭৫ থেকে অনুদান নেয়। এমন অনুদান নেয়া ‘পাকিস্তানে নিষিদ্ধ এবং আইনের লঙ্ঘন’ বলে বলা হয়।

এ ছাড়াও পিটিআই কানাডা করপোরেশন এবং পিটিআই ইউকে পাবলিক লিমিটেড কোম্পানি থেকেও অনুদান নিয়েছে। উভয় কোম্পানির কাছ থেকে পাওয়া অনুদান পাকিস্তানের আইনকে লঙ্ঘন করে। এর বাইরেও পিটিআই অস্ট্রেলিয়া ভিত্তিক প্রতিষ্ঠান ডানপেক লিমিটেড এবং পাকিস্তানি প্রতিষ্ঠান আনোয়ার ব্রাদার্স, জেইন কটন এবং ইয়াং স্পোর্টসের কাছ থেকেও অনুদান নিয়েছে।

নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা বলছে, পিটিআই লাভবান হতে যুক্তরাষ্ট্র থেকে ভারতীয় এক নারী রমিতা শেঠির কাছ থেকে অনুদান নিয়ে পাকিস্তানের আইন ভঙ্গ করেছে।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, তারা পিটিআইয়ের আরও ১৩টি অ্যাকাউন্টের তথ্য পেয়েছে যেগুলো দলটির উচ্চ ও প্রাদেশিক বড় বড় নেতারা খুলেছেন এবং বিদেশ থেকে এসব অর্থ এনেছেন। এ ছাড়া দলটি তিনটি ব্যাংক অ্যাকাউন্টের তথ্য জানায়নি যেগুলো পিটিআইয়ের বড় বড় নেতারা পরিচালনা করেন।

এসব পাকিস্তানের নির্বাচন কমিশন আইনের ১৭(৩) (৩) ধারা পরিপন্থী। এই ধারায় বলা হয়, প্রত্যেকটি রাজনৈতিক দলের ব্যাংক হিসাবে যে অর্থ আসবে তার সোর্স উল্লেখ করতে হবে।

পিটিআইয়ের ফাওয়াদ চৌধুরী সংবাদমাধ্যমের কাছে দাবি করেন, যেসব অর্থ দেশে অনুদান হিসেবে পিটিআই পেয়েছে সবই এসেছে বিদেশে অবস্থান করা পাকিস্তানিদের কাছ থেকে।

তিনি বলেন, ‘আমি বুঝতে পারছি না কেন পিএমএল-এন, জেইউআই এবং পিপিপি প্রবাসী পাকিস্তানিদের শত্রু বানাচ্ছেন। আমরা প্রবাসী পাকস্তানিদের দেশের অর্থনীতির মেরুদণ্ড হিসেবে বিবেচনা করি এবং তারাই পিটিআইকে অব্যাহতভাবে সহায়তা দিয়ে আসছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়