শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২২, ০৩:২৫ দুপুর
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৯:২৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা

ন্যান্সি পেলোসি

ইমরুল শাহেদ: মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে পাল্টা-পাল্টি অবস্থানে রয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘তাইওয়ান চীনের একটি অংশ। তাই সার্বভৌমত্ব রক্ষায় চীনের সামরিক বাহিনী অলস বসে থাকবে না।’ পক্ষান্তরে এমন হুমকিকে যুক্তরাষ্ট্র ভয় পায় না বলে জানিয়েছে ওয়াশিংটন। রয়টার্স 

তাইওয়ান প্রণালিতে চীন ও তাইওয়ানের মধ্যে একটি অনানুষ্ঠানিক সীমানা রয়েছে। সোমবার থেকে সেই সীমানা ঘেঁষে চীনের একাধিক যুদ্ধবিমান ও রণতরী মহড়া চালাতে দেখা যায়। বিষয়টি পর্যবেক্ষণে তাইওয়ানও যুদ্ধবিমান পাঠিয়েছে। চীনের এমন তৎপরতাকে উসকানিমূলক হিসেবে অভিহিত করা হয়েছে। কারণ, সাধারণত এই সীমানা অতিক্রম করে না চীন-তাইওয়ান।

রয়টার্স বলছে, পেলোসির সফরসূচি সম্পর্কে জানেন এমন একজন বলেছেন, পেলোসির তাইওয়ান সফরের বেশিরভাগ কর্মসূচি বুধবার নির্ধারিত রয়েছে। এদিনই তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে পেলোসির বৈঠকের পরিকল্পনা রয়েছে। আর পেলোসির প্রতিনিধিদল বুধবারের প্রথম দিকে তাইওয়ানে পৌঁছাবে। বর্তমানে তিনি সিঙ্গাপুরের পর মালয়েশিয়া সফরে রয়েছে। বলা হচ্ছে, মঙ্গলবার গভীর রাতে পেলোসি তাইওয়ান পৌঁছাতে পারে। 

সিএনবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দ্বীপ দেশটির সরকারি কেন্দ্রীয় সংবাদ সংস্থা মঙ্গলবার অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার সকাল থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত যুদ্ধ সতর্কতা স্তরকে ‘শক্তিশালী’ করেছে।

তাইওয়ান স্বশাসিত। তাদের নিজেদের সরকার আছে। তাইওয়ান নিজেদের স্বাধীন ও সার্বভৌম গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে মনে করে, কিন্তু তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। চীনের শাসন মেনে নিতে তাইওয়ানকে সামরিক ও রাজনৈতিক চাপ দিয়ে আসছে বেইজিং। অন্যদিকে চীনের এ দাবি প্রত্যাখ্যান করে নিজেদের রক্ষার কথা বলে তাইওয়ান। চীনা প্রভাবমুক্ত হতে তাইওয়ানকে অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়