শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২২, ০৭:২৮ বিকাল
আপডেট : ০২ আগস্ট, ২০২২, ১১:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তাইওয়ানে বিমানবাহিনী পাঠাচ্ছে চীন!

রাশিদুল ইসলাম : রোববার একজন চীনা মুখপাত্র বলেছেন, জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য প্রয়োজনে বিমান বাহিনী যুদ্ধবিমান নিয়ে তাইওয়ানকে ঘিরে ফেলবে। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এই অঞ্চলে যাচ্ছেন, তবে তিনি তাইওয়ানে একটি বিতর্কিত সফরে যাবেন কিনা তা এখনও স্পষ্ট নয়, পেলোসির তাইওয়ান সফর শুরু থেকেই বিরোধিতা করে আসছে বেইজিং। আরটি 

রোববার একটি সামরিক বিমান প্রদর্শনীতে বক্তৃতাকালে, চীনা বিমান বাহিনীর মুখপাত্র শেন জিনকে বলেছেন যে তার দেশের অনেক ধরণের বিমান রয়েছে যা তাইওয়ান প্রদক্ষিণ করতে সক্ষম। চীনের বিমানবাহিনীর ‘দৃঢ় ইচ্ছাশক্তি, পূর্ণ আস্থা এবং জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য যথেষ্ট সক্ষমতা রয়েছে। ইউএস হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এশিয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার সময় শেন এর বিবৃতি এসেছে, রবিবার ঘোষণা করেছেন যে তিনি "উচ্চ পর্যায়ের বৈঠকে" সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপানে থামবেন। পেলোসি এই ভ্রমণের সময় তাইওয়ান সফরের পরিকল্পনা করেছিলেন, কিন্তু সাম্প্রতিক দিনগুলিতে তিনি এই পরিকল্পনাটি নিয়ে যাবেন কিনা তা নিশ্চিত বা অস্বীকার করা বন্ধ করে দিয়েছেন।

বেইজিং তাইওয়ানকে বিবেচনা করে, যেটি ১৯৪০ এর দশকের শেষের দিক থেকে একটি পৃথক সরকার দ্বারা শাসিত হয়েছে, তাকে তার ভূখণ্ডের অংশ হিসাবে বিবেচনা করে এবং দ্বীপটির কর্তৃপক্ষের উচ্চ-স্তরের কূটনৈতিক স্বীকৃতির বিরোধিতা করে। ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে দ্বীপের উপর বেইজিংয়ের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়, কিন্তু অনুমোদন করে না। পেলোসি যদি তাইওয়ান সফরে যান, তাহলে নিউট গিংরিচ ১৯৯৭ সালে সফর করার পর থেকে তাইওয়ান ভ্রমণকারী হিসেবে তিনি প্রতিনিধি পরিষদের প্রথম স্পিকার হবেন।

বৃহস্পতিবার ফোনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সাথে কথা বলার সময়, চীনা রাষ্ট্রপতি শি জিনপিং মার্কিন নেতাকে ‘আগুনের সাথে না খেলতে’ সতর্ক করে দেন। বেইজিং সাফ জানিয়ে দেয় যে পেলোসির তাইওয়ান সফরকে চীনের জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি চ্যালেঞ্জ হিসাবে বিবেচনা করা হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়