শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২২, ০৫:১৯ বিকাল
আপডেট : ৩১ জুলাই, ২০২২, ০৫:১৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনের সামরিক মহড়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার পরিকল্পনা

রাশিদুল ইসলাম : চীনের পিপল লিবারেশন আর্মি তাইওয়ান প্রণালীর কাছে সামরিক মহড়া চালিয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে যখন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে প্রচণ্ড রকমের উত্তেজনা চলছে তখন পিপলস লিবারেশন আর্মি এই মহড়া শুরু করল।

চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলে এই মহড়া চলে। ফুজিয়ান প্রদেশ এবং তাইওয়ানের মূল ভূখণ্ডের মাঝখানে রয়েছে তাইওয়ান প্রণালী। অর্থাৎ ফুজিয়ান প্রদেশ থেকে তাইওয়ান প্রণালী পার হলেই তাইওয়ানের মূল ভূখণ্ড। চীনা সামরিক বাহিনী মহড়ায় তাজা গুলি ব্যবহারের ঘোষণা দিয়েছিল।
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের বিরুদ্ধে চীন বার বার যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, সম্ভাব্য এই সফরের মাধ্যমে দু দেশের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে; এমনকি সামরিক সংঘাতও শুরু হতো পারে।

এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা প্রধানরা এই বছরের শেষের দিকে পূর্বপরিকল্পিত তাদের যৌথ সামরিক মহড়া সম্প্রসারণ করতে সম্মত হয়েছেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ড্রিলটিকে, সম্ভবত উলচি ফ্রিডম শিল্ড বলা হতে পারে, একটি বেসামরিক প্রতিরক্ষা অনুশীলনের সাথে একীভূত করা হবে এবং সিউল তার সর্বোচ্চ স্তরের ড্রিল হিসাবে বিবেচনা করে আপগ্রেড করা হবে। শুক্রবার ওয়াশিংটনে বৈঠকে, পেন্টাগন প্রধান লয়েড অস্টিন এবং দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী লি জং-সুপ তাদের জোটের ‘প্রতিরোধ ভঙ্গি’ শক্তিশালী করতে সম্মত হয়েছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়