শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৫ জুলাই, ২০২২, ০৩:৩১ দুপুর
আপডেট : ২৫ জুলাই, ২০২২, ০৪:১৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনে ২০০ মিটার উচ্চতার ধূলি ঝড়

ধূলি ঝড়

ইমরুল শাহেদ: সাউথ চায়না পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এই ঝড় শূন্যের দিকে উঠতে উঠতে ঢেকে দিয়েছিল সূর্যকেও। প্রায় ২০০ মিটারেরও বেশি উচ্চতা ছিল ধূলি ঝড়ের।  

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে বিশাল ধূলি ঝড়। সমুদ্রের মত ঢেউ তুলে এগিয়ে আসছে সে ঝড়। সোশ্যাল মিডিয়ায় সেই ঝড়ের ভিডিও প্রকাশ্যে আসতেই ঝড়ের গতিতেই ভাইরাল হয়। 

 ধূলি ঝড়

এই শক্তিশালী ধুলোর ঝড় বুধবার উত্তর-পশ্চিম চিনের কিংহাই প্রদেশেই তৈরি হয়। ভিডিওতে দেখা যায়, রাক্ষুসে ধূলি ফণা তুলে উঠছে আকাশের দিকে। তারপর সে এগিয়ে আসছে পথচলতি মানুষের দিকে। 

আকুওয়েদারের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এনডিটিভি জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় কিনঘাই প্রদেশের জনপদের উপর বুধবার ধূলিঝড় আছড়ে পড়ে। একটি ভিডিওতে দেখা যায়, একটি ধূলি ঝড় মরুভূমির ল্যান্ডস্কেপ জুড়ে আকাশ পর্যন্ত  প্রসারিত হয়ে গাড়িচালকদের দিকে যাচ্ছে।

সিএনএন জানিয়েছে, প্রায় চার ঘণ্টা ধরে চলে এই ধূলির ঝড়। এই ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে হাইক্সি মঙ্গোল এবং তিব্বত। ধূলি ঝড়ের কারণে জনপদ থমকে যায়। বাসিন্দারা যে যার মতো করে নিরাপদ স্থানে আশ্রয় নেয়। তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।   

বিশ্বের অন্যান্য দেশের মতো চীন ও তীব্র গরম মোকাবিলা করছে।  আরও গরম বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আক্কুওয়েদার জানিয়েছে, মধ্য জুলাই থেকে  উত্তর-পূর্ব-মধ্য চিনের একটি বিশাল অংশ উচ্চ তাপমাত্রার সঙ্গে লড়াই করে চলেছে। 

এ বছর ইউরোপেও তাপমাত্রা চরমে।  তাপপ্রবাহের কারণে স্পেন, ফ্রান্স, গ্রিস এবং ইতালিতে দাবানল ছড়িয়ে পড়েছে।  জাতিসংঘ সতর্ক করেছে যে আগামী বছরগুলিতে তাপপ্রবাহ আরও ঘনঘন হবে। তার সঙ্গে বাড়বে তাপপ্রবাহের তীব্রতাও। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়