শিরোনাম

প্রকাশিত : ২৩ জুলাই, ২০২২, ১২:০৯ দুপুর
আপডেট : ২৩ জুলাই, ২০২২, ০৭:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউজিল্যান্ডে করোনায় রেকর্ড প্রাণহানী

নিউজিল্যান্ডে করোনা

মাকসুদ রহমান: কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে নিউজিল্যান্ডে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এই প্রথম করোনায় একদিনে ২৬ জনের মৃত্যু দেখেছে দেশটি। মৃতদের সবার বয়স ৬০ এর উর্ধ্বে। দেশটিতে ওমিক্রনের প্রভাবে বিশেষ করে বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছেন। আরব নিউজ

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরিপ বলছে, কেবল ১৬ থেকে ২২ জুন এই সাত দিনে দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১৫১ জন। এর আগে টানা সাত দিনে সর্বোচ্চ ১১৫ জনের মৃত্যু দেখেছিল দেশটি। তবে সেটিও গত মার্চ মাসের ঘটনা। 

ওমিক্রন বহনকারি বিএ.৫ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় নিউজিল্যান্ডে করোনার বিস্তার বেড়েছে। করোনার নতুন বিস্তারের ফলে ৫১ লাখ অধিবাসীর দেশটিতে মাত্র সাত দিনের ব্যবধানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৬৪ হাজার ৭৮০ জন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে আক্রান্তদের সবাই তাদের তালিকাতে নাই।

নিউজিল্যান্ডকে একটা সময়ে করোনা প্রতিরোধের রোল মডেল মনে করা হতো। মহামারিটির বিরুদ্ধে দ্রæত অবস্থান নেওয়া এবং ভৌগোলিক দিক থেকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হওয়ায় ২০২১ সালের শেষ পর্যন্ত দেশটি নিজেদের করোনার সংক্রণ থেকে মুক্ত রাখতে পেরেছিল। 

চলতি বছর নিউজিল্যান্ডের বেশিরভাগ মানুষ কোভিড টিকার আওতায় আসার পর দেশটির সরকার তাদের জিরো-কোভিড পলিসি থেকে সরে আসে। এরপর থেকেই কোভিড ভাইসারটি দেশটিতে ছড়িয়ে যায়।

জরুরি বিভাগ, সাধারণ কেন্দ্র এবং চিকিৎসা বিভাগগুলো বর্তমানে ব্যস্ত সময় পার করলেও নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন বলছে, মার্চ মাসে করোনার প্রাদুর্ভাবে হাসপাতালগুলোতে যতটা চাপ তৈরী হয়েছিল বর্তমানে চিকিৎসা কেন্দ্রগুলোতে চাপের মাত্র তার চেয়ে কম। নিউজিল্যান্ডের কিছু চিকিৎসক চাচ্ছেন, গণসমাবেশ ও স্কুলগুলোতে মাস্ক পরা পুনরায় বাধ্যতামূলক করা। যদিও দেশটির সরকার চিকিৎসকদের এই সিদ্ধান্তের পক্ষে কাজ করতে সম্মত না। সম্পাদনা: মাজহারুল ইসলাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়