শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৪ মে, ২০২২, ০৮:২১ রাত
আপডেট : ০৫ মে, ২০২২, ০৬:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাউন্ট এভারেস্টে বিশ্বের সর্বোচ্চ স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন নির্মাণ করতে যাচ্ছে চীন

সুমাইয়া মিতু: [২] চীনা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, চীনা বিজ্ঞানীরা হিমালয়ে ৮,৮৪৮ মিটারেরও বেশি উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে একটি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপনের জন্য কাজ করছেন। দ্য প্রিন্ট

[৩] এভারেস্ট তিব্বতের সঙ্গে নেপালের সীমান্তে অবস্থিত এবং তিব্বত একটি স্বায়ত্তশাসিত অঞ্চল যা চীন তার নিজের বলে দাবি করে। তিব্বত মালভূমি গবেষণা ইনস্টিটিউট বা আইটিপি এবং  চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের মতে, আটটি উচ্চতা গ্রেডিয়েন্ট মেটিওরোলজিক্যাল স্টেশন স্থাপন করা হবে পাহাড়ে, যা চীনের মাউন্ট কোমোলাংমা নামে পরিচিত হতে যাচ্ছে।

[৪] আইটিপি -এর গবেষক ঝাও হুয়াবিয়াও বলেন, আমাদের লক্ষ্য হল বিশ্বের সর্বোচ্চ স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন করা, যা শুধুমাত্র চীন নয়, বিশ্বের উচ্চতম অঞ্চলের আবহাওয়া পর্যবেক্ষণের ফাঁক পূরণ করবে। 

[৫] স্টেশনটি সৌর শক্তি এবং স্টোরেজ ব্যাটারি দ্বারা চালিত হবে। আটটি স্টেশন মাউন্ট এভারেস্টের উত্তর দিকে বাতাসের গতি, বাতাসের দিকনির্দেশ এবং আপেক্ষিক আর্দ্রতা সংগ্রহ করবে। স্টেশনটি সেন্সরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ডেটা রেকর্ড করবে এবং তারপরে স্যাটেলাইটের মাধ্যমে পাঠাবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়