শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২১ জুলাই, ২০২২, ০৪:৩৩ দুপুর
আপডেট : ২১ জুলাই, ২০২২, ০৪:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে চীনে, আশঙ্কায় ইউক্রেন

ইমরুল শাহেদ: এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পূর্বাভাস দিয়ে বলেছে, এই অঞ্চলের উন্নয়নশীল অর্থনীতি খারাপ পরিস্থিতির মধ্যেই ২০২২ সালে ৪.৬ শতাংশ বৃদ্ধি লাভ করবে। কোভিড নির্মূলের লক্ষ্যে লকডাউন ব্যবহার করছে চীন। একই সময়ে ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আলজাজিরা

বৃহস্পতিবার এডিবির দেওয়া সর্বশেষ অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে জানা যায়, এশিয়ার অর্থনৈতিক উন্নয়ন ঘটে চীন ও ভারতকে কেন্দ্র করে। আশা করা যায়, ২০২২ সালে ৪.৬ শতাংশ এবং ২০২৩ সালে ৫.২ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে।

গত এপ্রিলে এডিবি ভবিষ্যদ্বাণী করে বলেছিল, এই অঞ্চলের উন্নয়নশীল ব্লক যথাক্রমে ৫.২ শতাংশ এবং ৫.৩ শতাংশ প্রসারিত হবে। 

এডিবির পূর্বাভাসে আরো বলা হয়েছে, নতুন কোভিড -১৯ লকডাউন থেকে বাধা এবং দুর্বল বৈশ্বিক চাহিদার মধ্যে চীনের অর্থনীতি ৫ শতাংশ থেকে ৪ শতাংশে নেমে আসবে।

কোভিড-১৯’র সঙ্গে জীবনযাপনের প্রতি বিশ্বব্যাপী প্রবণতাকে অস্বীকার করে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন ভাইরাসটিকে স্ট্যাম্প করার লক্ষ্যে একটি কঠোর ‘ডাইনামিক জিরো কোভিড’ নীতির অংশ হিসাবে লকডাউন এবং ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়িয়ে চলছে।

গত এপ্রিলে ভারতের অর্থনীতি এই বছর ৭.২ শতাংশ বাড়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, যা ৭.৫ শতাংশ বৃদ্ধি থেকে কম। তবে মনে করা হচ্ছে ২০২৩ সালে তা ৭.৮ শতাংশে উন্নীত করার প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে।  

এডিবির প্রধান অর্থনীতিবিদ আলবার্ট পার্ক বলেন, মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক প্রভাব এশিয়ার 
বেশিরভাগ অংশে কমে এসেছে, কিন্তু আমরা সম্পূর্ণ এবং টেকসই পুনরুদ্ধার থেকে অনেক দূরে রয়েছি। সম্পাদনা: মাজহারুল ইসলাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়