শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৪ মে, ২০২২, ০৪:২৪ দুপুর
আপডেট : ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্যান্ডোরা পেপারসে ৯ সহস্রাধিক নাম, রয়েছেন ৩ বাংলাদেশি

রাশিদুল ইসলাম : [২] প্যান্ডোরা পেপারস নথিতে নতুন তালিকায় আসা তিন বাংলাদেশি হলেন- ঢাকার বারিধারার ডিওএইচএসের এস হেদায়েত উল্লাহ, এস রুমি সফিউল্লাহ এবং সিলেটের শাহজালাল উপশহরের স্প্রিং গার্ডেনের বাসিন্দা শাহিদা বেগম শান্তি। হেদায়েত ও সফিউল্লাহ একই পরিবারের সদস্য। আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্টস (আইসিআইজে) এ তালিকা প্রকাশ করেছে।

[৩] বাংলাদেশি ৩ জনের প্রথম দুইজনের ঠিকানা ঢাকার বারিধারা ডিওএইচএস’র নর্দার্ন রোডের বাড়ি নং- ১০৫, ৩/এফ। তারা বিনিয়োগ করেছেন হংকংয়ের ট্রান্সগ্লোবাল কনসাল্টিং (এইচকে) লিমিটেড নামের কোম্পানিতে।

[৪] তালিকায় রয়েছে বিভিন্ন দেশের সরকার প্রধান, শাসক দলের পরিবারের সদস্য, বড় ব্যবসায়ী, সরকারি ও সামরিক কর্মকর্তা, প্রভাবশালী রাজনীতিবিদদের নাম। অফশোর কোম্পানিতে গোপন বিনিয়োগের তথ্য ফাঁস করা নথি প্যান্ডোরা পেপারস নামে পরিচিত।

[৫] অফশোর কোম্পানিরগুলোর গোপন তথ্য ফাঁস ছাড়াও কর রেয়াতে বড় ছাড়ের ব্যাপারেও বিস্তারিত তথ্য উঠে এসেছে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট তার অফশোর লিকস ডেটাবেসে প্রচুর পরিমাণে নতুন তথ্য যোগ করার পাশাপাশি লাভবান মালিক, শেয়ারহোল্ডার, ডিরেক্টর এবং ৯,০০০ টিরও বেশি অফশোর কোম্পানি, ফাউন্ডেশন এবং ট্রাস্টের অন্যান্য ধরণের অফিসারদের সম্পর্কে তদন্ত থেকে অতিরিক্ত ডেটা অন্তর্ভুক্ত করেছে। এসব তথ্য এসেছে হংকং, বেলিজ, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, পানামা, সুইজারল্যান্ড এবং দুবাইতে সদর দফতর রয়েছে এমন সাতটি অফশোর কোম্পানির কাছ থেকে। এরা হল এশিয়াসিটি ট্রাস্ট এশিয়া লিমিটেড, সিআইএল ট্রাস্ট ইন্টারন্যাশনাল, কমেন্স ওভারসিজ লিমিটেড, আইওয়ানশিন, ওভারসিজ ম্যানেজমেন্ট কোম্পানি ইঙ্ক, এসএফএম কর্পোরেট সার্ভিসেস এবং ট্রাইডেন্ট ট্রাস্ট কোম্পানি লিমিটেড। 

[৬] আইসিআইজে বিশ্বাস করে যে এই ডেটা বিনামূল্যে সকলকে প্রদান করা অফশোর অর্থনীতিকে আলোকিত করতে সাহায্য করে। জনস্বার্থে আইসিআইজে এই তথ্য প্রকাশ করছে। অফশোর কোম্পানি, ট্রাস্ট এবং ফাউন্ডেশনের সঙ্গে জড়িত কোনো ব্যক্তি বা কোম্পানির নামের উপস্থিতি প্রস্তাব করা বা বোঝানোর উদ্দেশ্যে নয় যে তারা অবৈধ বা অনুপযুক্ত আচরণে লিপ্ত হয়েছে।

[৭] ফাঁস হওয়া ডেটার আগের সেটগুলির মতো, তবে ব্যক্তিগত তথ্য ব্যাপকভাবে প্রকাশ করা হয়নি। অফশোর লিকস ডাটাবেসে কোম্পানির মালিক, প্রক্সি এবং গোপনীয় এখতিয়ারে মধ্যস্থতাকারীদের সম্পর্কে প্রচুর কাঠামোগত তথ্য রয়েছে, তবে ব্যক্তিগত যোগাযোগ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, পাসপোর্ট এবং অন্যান্য সনাক্তকরণ নথি প্রকাশ করা হয়নি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়