শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ জুলাই, ২০২২, ০৫:২১ বিকাল
আপডেট : ২০ জুলাই, ২০২২, ০৬:৪৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুপারসনিক ফাইটার ক্লাবে দক্ষিণ কোরিয়া

রাশিদুল ইসলাম : কে এফ-২১ জঙ্গী বোরামাই ফাইটার জেট উড্ডয়নের মধ্যে দিয়ে দক্ষিণ কোরিয়া এ দক্ষতা অর্জন করল। দক্ষিণ কোরিয়ার ডিফেন্স অ্যাকুইজিশন প্রোগ্রাম অ্যাডমিনিস্ট্রেশন (ডিএপিএ) জানিয়েছে, প্রোটোটাইপ জেটটি দেশটির দক্ষিণের শহর সাচিওনের একটি বিমান বাহিনী ঘাঁটি থেকে ৩৩ মিনিটের রাউন্ডট্রিপ ফ্লাইটে অংশ নেয়। এটি পরিচালনা করেন পাইলট, মেজর আহন জুন-হিউন। কিছুটা নার্ভাস হওয়ার কথা স্বীকার করে তিনি জানান, উড্ডয়নের পর ‘সবকিছু ঠিকঠাক ছিল তাই আমি পরিকল্পনা অনুযায়ী পুরো ফ্লাইট রুট উড়েছি। সিএনএন

দক্ষিণ কোরিয়ার এ জঙ্গি বিমানটি দেশটির অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ তৈরি করেছে। আগামী ২০২৬ সাল পর্যন্ত এ জঙ্গি বিমান ২,০০০টিরও বেশি পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করবে। তার মানে এধরনের বিমানের ব্যাপক উৎপাদনে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। ২০৩০ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার বিমানবাহিনীকে এধরনের ১২০টি জেট বিমান সরবরাহ করা হবে। উড্ডয়নের পর এ বিমান আকাশ থেকে আকাশ ও আকাশ থেকে ভূপৃষ্ঠে ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম। দুই আসন ও দুটি ইঞ্জিন রয়েছে বিমানটিতে এবং এটি থেকে ক্রুজ মিসাইলও নিক্ষেপ করা সম্ভব। মঙ্গলবার এ বিমান উড্ডয়নের পর ঘন্টায় ৪শ কিলোমিটার গতিতে নির্দিষ্ট গন্তেব্যে ছুটে যায়। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সিওক ইওল বলেছেন, পরীক্ষামূলক ফ্লাইটটি ‘জাতীয় প্রতিরক্ষা স্বাধীনতার একটি দুর্দান্ত অর্জন’। এবিমান তৈরিতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ইন্দোনেশিয়া একটি যৌথ প্রকল্প হাতে নেয় এবং এতে ৮০ শতাংশ শেয়ার রয়েছে সিউলের। বিমান উৎপাদনে দীর্ঘ ইতিহাস না থাকলেও এ জঙ্গি বিমানের ৬৫ শতাংশ অংশ দক্ষিণ কোরিয়ার। কারণ বিশে^ শুধুমাত্র অন্যান্য দেশ যারা উন্নত সুপারসনিক জেট ফাইটার তৈরি করেছে এবং উড়িয়েছে তারা হল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান, ফ্রান্স, সুইডেন, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি এবং স্পেনের একটি ইউরোপীয় কনসোর্টিয়াম।

এর মধ্যে, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন নিজস্ব প্রযুক্তিতে তৈরি পঞ্চম-প্রজন্মের ফাইটার জেট উৎপাদনে সক্ষম। স্টিলথ প্রযুক্তি, রাডার-জ্যামিং ক্ষমতা এবং এভিওনিক্স যা বৈমানিকদের তাদের অপারেশনের বাস্তব-সময়ের ছবি দিতে অনবোর্ড এবং দূরবর্তী ডেটা একত্রিত করে, এধরনের উৎকর্ষতা রয়েছে দুটি দেশেরই। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়