শিরোনাম
◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে !

প্রকাশিত : ০৪ মে, ২০২২, ১২:৪১ দুপুর
আপডেট : ৩০ আগস্ট, ২০২২, ০৫:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে বাড়ছে বিচারাধীন বন্দির সংখ্যা, রাজ্যগুলির কাছে ব্যবস্থা গ্রহণের আবেদন মোদির

রাশিদুল ইসলাম : [২] বিচারাধীন বন্দির সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বিচারাধীন বন্দির মধ্যে বেশিরভাগই ‘দরিদ্র বা সাধারণ পরিবারের’। পাশাপাশি তিনি রাজ্য গুলির কাছে রাদের জামিনে মুক্তির  আবেদনও জানিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস

[৩] ২০২০ সালে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর সর্বশেষ তথ্য অনুসারে, দেশের সমস্ত কারাগারের বন্দীদের প্রায় ৭৬ শতাংশ বিচারাধীন, যার মধ্যে প্রায় ৬৮ শতাংশ হয় অশিক্ষিত, অথবা স্কুলছুট। মোট ৪,৮৮,৫১১ কারাবন্দীর মধ্যে ৩,৭১,৮৪৮ জন বিচারাধীন। তাদের মধ্যে ২০ শতাংশ মুসলিম এবং ৭৩ শতাংশ সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায়ের। দিল্লি এবং জম্মু ও কাশ্মীরে এই সংখ্যা সব থেকে বেশি। তার পরে রয়েছে বিহার, পাঞ্জাব, এবং ওড়িশা।

[৪] তথ্য অনুসারে দেখা গেছে মত বিচারাধীন বন্দীর মধ্যে প্রায় ৩০ শতাংশ একবছরের বেশি সময় ধরে কারাগারে বন্দি রয়েছেন। এবং ৬৫ শতাংশ তিনমাসের বেশি কারাগারে বন্দি রয়েছেন। এর কারণ হিসাবে সমীক্ষায় দেখা গেছে অনেকেই আর্থিক কারণে আইনজীবী নিযুক্ত করতে পারেন না। অনেক ক্ষেত্রে দেখা গেছে জামিনের পরিমাণও বহন করতে অপারগ। একজন সিনিয়র আইপিএস অফিসার এপ্রসঙ্গে বলেন, ‘অনেক ক্ষেত্রে লক্ষ্য করা গেছে একজন গরীব মানুষ চুরির ঘটনায় জামিনের টাকা জোগাড় করতে না পেরে এক বছরের বেশি সময় ধরে জেল খাটছে’।

  • সর্বশেষ
  • জনপ্রিয়