শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ১২ জুলাই, ২০২২, ০৫:১৭ বিকাল
আপডেট : ১৩ জুলাই, ২০২২, ০৯:১৬ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পালাতে গিয়ে বিমানবন্দরে সস্ত্রীক আটকে গেলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

গোতাবায়া রাজাপাকসে

এম. মোশাররফ হোসাইন : ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে কয়েকদিন অজ্ঞাত স্থানে থাকার পর গোপনে দেশ ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে যেতে স্ত্রীসহ কলম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। তবে বিমানবন্দরের কর্মকর্তা-কর্মচারীদের অসহযোগিতার কারণে শেষ পর্যন্ত আটকে গেলেন তিনি।

এর আগে গোতাবায়ার ছোট ভাই ও দেশটির সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষ গোপনে দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন। কিন্তু দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীদের বাধার কারণে তাঁর সেই চেষ্টা ভণ্ডুল হয়েছে।

আরব আমিরাতে যাওয়ার উদ্দেশে নিকটস্থ সামরিক ঘাঁটি থেকে মঙ্গলবার দুপুরের দিকে স্ত্রীকে নিয়ে কলম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন গোতাবায়া রাজাপাকসে এরপর আমিরাতগামী একটি ফ্লাইটের ভিআইপি স্যুট বরাদ্দ দেওয়ার নির্দেশ দেন তিনি।

বিমানবন্দরের কর্মকর্তারা তাকে উড়োজাহাজের ভিআইপি স্যুট দিতে অপারগতা প্রকাশ করেন। সাধারণ মানুষের লাইনে দাঁড়িয়ে বিমানে ওঠার বিকল্প অবশ্য তার সামনে ছিল, কিন্তু দেশের জনগণ তার ওপর অতিমাত্রায় ক্ষুব্ধ থাকায় সেই লাইনে দাঁড়ানোর সাহস করেননি তিনি।

সোমবার রাতে বিমানবন্দরের নিকটবর্তী একটি সামরিক ঘাঁটিতে ছিলেন গোতাবায়া। তবে মঙ্গলবার বিমানবন্দর ত্যাগের পর তিনি কোথায় আছেন, সে সম্পর্কিত কোনো তথ্য পাওয়া যায়নি।

আগামীকাল বুধবার ক্ষমতা ছাড়বেন গোতাবায়া। তার আগেই সম্ভাব্য গ্রেফতার এড়াতে তিনি দেশ ছাড়ার চেষ্টা করছেন। বিমানবন্দরের কর্মীদের অসহযোগিতার কারণে গোতাবায়া একাধিক ফ্লাইট মিস করেছেন। এদিকে আকাশপথে দেশ ছাড়তে ব্যর্থ হয়ে তিনি এখন নৌবাহিনীর সাহায্যে সমুদ্রপথে দেশ ছাড়ার চেষ্টা করছেন বলে জানা গেছে।

এদিকে গোতাবায়া রাজাপাকসে ইতিমধ্যেই পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন। আগামীকাল বুধবার থেকে তার এই পদত্যাগপত্র কার্যকর হবে। পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে কাল প্রেসিডেন্টের পদত্যাগের কথা আনুষ্ঠানিকভাবে জানাবেন। সূত্র: এএফপি, টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়