শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১২ জুলাই, ২০২২, ১১:৫৩ দুপুর
আপডেট : ১২ জুলাই, ২০২২, ১২:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে দাবার ঘুঁটি না হতে এশিয়ার দেশগুলোকে চীনের আহ্বান

রাশিদুল ইসলাম : যুক্তরাষ্ট্রসহ বড় শক্তিগুলোর দাবার ঘুঁটি না হতে আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে চীন। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান কার্যালয়ে সোমবার এক ভাষণে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই আহ্বান জানিয়েছেন।

তিনি আরও বলেন, এই অঞ্চলের অনেক দেশ একটি পক্ষ নেওয়ার জন্য চাপের মধ্যে রয়েছে। তিনি সরাসরি নাম উচ্চারণ না করলেও ইঙ্গিতে বলতে চেয়েছেন চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যেকোনো একটি দেশের পক্ষ নিতে ওয়াশিংটন এই অঞ্চলের কোনো কোনো দেশকে চাপের মধ্যে রেখেছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমাদের এই অঞ্চলকে ভূ-রাজনৈতিক হিসাব-নিকাশ থেকে দূরে রাখা উচিত। আমাদেরকে বড় শক্তির প্রতিদ্বন্দ্বিতা এবং জবরদস্তিতে দাবার ঘুঁটি হিসেবে ব্যবহার হওয়া থেকেও বিরত থাকা উচিত। আমাদের অঞ্চলের ভবিষ্যৎ আমাদের হাতে থাকাই উচিত’।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র এখন চীনের উন্নয়ন-অগ্রগতি রুখতে তাইওয়ান ইস্যুকে ব্যবহারের পায়তারা করছে। এর পরিণতির বিষয়েও ওয়াশিংটনকে সতর্ক করেছে চীনের পররাষ্ট্রমন্ত্রী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়