শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ১১ জুলাই, ২০২২, ০৭:৫৯ বিকাল
আপডেট : ১২ জুলাই, ২০২২, ১১:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশ ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

গোটাবায়া রাজাপাকসে

এম. মোশাররফ হোসাইন : গত শনিবার (৯ জুলাই) প্রেসিডেন্টের বাসভবন বিক্ষোভকারীদের দখল এবং নিরাপত্তা বাহিনীর সহায়তায় অজ্ঞাত স্থানে চলে যাওয়ার পর দুই দিনের নানা গোপনীয়তা আর নাটকীয়তা শেষে জানা গেল, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ত্যাগ করেছেন।

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (১১ জুলাই) বিকেলে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশ ত্যাগ করেছেন।  

প্রতিবেদনে বলা হয়েছে, ৯ জুলাইয়ের বিক্ষোভের পর শ্রীলঙ্কার জলসীমার মধ্যে নৌবাহিনীর একটি জাহাজে থাকা রাজাপাকসে আজ ত্রিবাহিনীর কমান্ডারের সঙ্গে সাক্ষাতের পর দেশ ত্যাগ করেন। তবে তিনি ঠিক কোন দেশে গেছে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। 

যদিও ইতোমধ্যে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন গোটাবায়া। তিনি আগামী ১৩ জুলাই পদত্যাগ করবেন বলে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে। এরপর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বলে খবরে বলা হয়েছে। 

এর আগে গত শনিবার (৯ জুলাই) বিপজ্জনক মোড় নেয় শ্রীলঙ্কায় গত কয়েকমাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভ। এর তীব্রতা এতই বেশী ছিল যে, এদিন হাজার হাজার বিক্ষুব্ধ জনতা জোর করে কলম্বোতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনেও বিক্ষোভকারীরা ঢুকে যায়। তবে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিক্ষোভকারীদের প্রবেশের আগেই বাসভবন থেকে সরিয়ে নেওয়া হয় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এরপর থেকে এই দুই নেতাকে প্রকাশ্যে আর দেখা যায়নি। এই দুই শীর্ষ নেতা কোথায় অবস্থান করছিলেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। 

প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের অবস্থান সর্বজনীনভাবে অস্পষ্ট হলেও কর্মকর্তারা সোমবার (১১ জুলাই) আল জাজিরাকে বলেছেন, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বর্তমান ঠিকানা ঘনিষ্ঠভাবে সুরক্ষিত গোপনীয়।

সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক কুশাল পেরেরা আল জাজিরাকে বলেন, প্রেসিডেন্টকে ভূগর্ভস্থ বাঙ্কারের মাধ্যমে একটি নৌ শিবিরে নিয়ে যাওয়ার বিকল্প ছিল। যা গোটাবায়ার বড় ভাই মাহিন্দা রাজাপাকসের রাষ্ট্রপতির সময় নির্মিত করা হয়। 

বিশেষজ্ঞদের ধারণা, ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট গোটাবায়াকে কলম্বো বন্দর দিয়ে নৌবাহিনীর একটি জাহাজে নিয়ে যাওয়া হতে পারে। পেরারা আরও বলেন, মাহিন্দা রাজাপাকসের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে গানবোটগুলো নৌবাহিনীর ক্যাম্পে প্রস্তুত ছিল। 

তিনি আল জাজিরাকে আরও বলেন, আমার অনুমান গোটাবায়া রাজাপাকসেকে হয়তো আন্ডারগ্রাউন্ড বাঙ্কারের মধ্য দিয়ে শ্রীলঙ্কার নৌবাহিনীর শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। এরপর নৌবাহিনী ও প্রেসিডেন্টের নিরাপত্তারক্ষীকে নিয়ে গোটাবায়াকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে। 

পেরারা আরও বলেন, কিন্তু আমি আসলে জানি না সেই জাহাজটি বর্তমানে কোথায় আছে। এটি মোটামুটি হিসেব মাত্র। সামরিক সূত্রের বরাত দিয়ে অনেম মিডিয়া জানিয়েছে, গোটাবায়া রাজাপাকসে বর্তমানে সমুদ্রে একটি নৌযানে অবস্থান করছেন। 

গোটাবায়ার ঘনিষ্ঠ সূত্রগুলো আল জাজিরাকে জানায়, প্রেসিডেন্ট শ্রীলঙ্কা সীমান্তের কাছে একটি জাহাজে থাকতে পারেন। পরিস্থিতি আরও খারাপ হলে তিনি দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন।

এদিকে ইতোমধ্যে গোটাবায়া আগামী বুধবার পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। এছাড়া দেশটির প্রধানমন্ত্রীও পদত্যাগে রাজি আছেন বলে জানিয়েছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়