শিরোনাম
◈ বিদেশে পলাতক আ. লীগ নেতারা ছবি আতঙ্কে  ◈ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : পুরুষ বনাম নারী ভোটার কী প্রভাব ফেলবে? ◈ এখতিয়ার বাড়লো প্রধান উপদেষ্টার বিশেষ সহকারীর ◈ ডেঙ্গুতে প্লাটিলেট বাড়াতে যে খাবার গুলো খাবেন ◈ সাবেক পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজীকে খুঁজছে ডিবি ◈ ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেই: নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের নেতা ◈ নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি ঘোষণা ◈ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল : মাধ্যমিকে ২০১২ সালের কারিকুলামে বই পাবে শিক্ষার্থীরা ◈ ঢাবি ‌ছাত্রলীগ নেতা রাকিব ও ঊর্মি গ্রেফতার ◈  দুটি করে জাতীয় পরিচয়পত্র সোয়া ৫ লাখেরও বেশি মানুষের, হাতের বদলে পায়ের আঙুলের ছাপ

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ০২:০৯ রাত
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মধ্যপ্রাচ্য ভ্রমণে নাগরিকদের সতর্ক করল যুক্তরাজ্য

 বহির্বিশ্বের অস্থিরতার কারণে নিজ দেশের নাগরিকদের ভ্রমণে সতর্ক করেছে যুক্তরাজ্যের সরকারি সংস্থা দ্য ফরেইন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস বা এফসিডিও। ইসরাইল ও লেবানন যুদ্ধের বিষয়ে নাগরিকদের তথ্য দিয়ে সতর্ক করেছে সংস্থাটি।

এ ছাড়াও, সাইপ্রাস, মরক্কো, তুরস্ক, তিউনিশিয়া, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশরে ভ্রমণ করতে যাচ্ছে এমন নাগরিকদের সতর্ক করেছে এফসিডিও। বছরের এই সময়ে যুক্তরাজ্যের বাসিন্দারা এই দেশগুলোর গরম এবং রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় ছুটি কাটাতে যান।

এক বিবৃতিতে তারা জানায়, ‘ইসরাইল ও লেবাননের সংঘাত আরো বিস্তৃত অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়তে পারে। পরিস্থিতি বিপদজনক হওয়ায় এই অঞ্চলের আশেপাশে বসবাসরতদেরও ঝুঁকি বাড়তে পারে। গত ১ অক্টোবর ইসরাইলে ২০০টি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরান। এরপর গত শনিবার ইরানে পাল্টা হামলা চালায় ইসরায়েল।

এ বিষয়ে এফসিডিও বলে, ‘পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে। ফলে ভ্রমণবিষয়ক পরামর্শ মেনে চলতে হবে এবং গণমাধ্যমে চোখ রাখতে হবে।

এ ছাড়াও, এফসিডিও-এর এক্স (টুইটার), ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজ অনুসরণের পরামর্শ দিয়েছে তারা। ভ্রমণ বিষয়ক সতর্কবার্তায় কোনো পরিবর্তন আনা হলে সে বিষয়ে ইমেইল পাঠানো হবে বলেও জানায় এফসিডিও।

যুক্তরাজ্যের সংস্থাটি আরো জানায়, চলমান সহিংসতাকে ঘিরে তুরস্ক, তিউনিশিয়া ও মিশরের কিছু অঞ্চলে প্রতিবাদ ও বিক্ষোভ হতে পারে। তুরস্কের শহরগুলোতে বিক্ষোভ সমাবেশ হতে পারে। সহিংস হামলা হতে পারে। ইসরাইল ও গাজার চলমান যুদ্ধে তুরস্কের বিভিন্ন অঞ্চল জুড়ে অস্থিরতা বাড়ার আশংকা রয়েছে। আঙ্কারা ও ইস্তাম্বুলে অবস্থিত ইসরাইয়েলি দূতাবাসকে ঘিরে বড় ধরনের বিক্ষোভ হতে পারে। সূত্র : জিবিএন

  • সর্বশেষ
  • জনপ্রিয়