শিরোনাম
◈ বিদেশে পলাতক আ. লীগ নেতারা ছবি আতঙ্কে  ◈ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : পুরুষ বনাম নারী ভোটার কী প্রভাব ফেলবে? ◈ এখতিয়ার বাড়লো প্রধান উপদেষ্টার বিশেষ সহকারীর ◈ ডেঙ্গুতে প্লাটিলেট বাড়াতে যে খাবার গুলো খাবেন ◈ সাবেক পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজীকে খুঁজছে ডিবি ◈ ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেই: নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের নেতা ◈ নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি ঘোষণা ◈ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল : মাধ্যমিকে ২০১২ সালের কারিকুলামে বই পাবে শিক্ষার্থীরা ◈ ঢাবি ‌ছাত্রলীগ নেতা রাকিব ও ঊর্মি গ্রেফতার ◈  দুটি করে জাতীয় পরিচয়পত্র সোয়া ৫ লাখেরও বেশি মানুষের, হাতের বদলে পায়ের আঙুলের ছাপ

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ১১:০৮ রাত
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদি আরবে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ভবন

বিশ্বের সবচেয়ে বড় ভবন তৈরি হতে হচ্ছে সৌদি আরবের রিয়াদে। প্রায় ৫ হাজার কোটি ডলারের ব্যয় এর নির্মাণ খরচ ধরা হয়েছে।

মুকাব টাওয়ার নামে এ মেগা স্থাপনাটি সম্পন্ন হলে এর উচ্চতা হবে ১ হাজার ৩০০ ফুট। এটি ১ হাজার ২০০ ফুট প্রশস্ত হবে, যা ২০টি এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের সমান হবে।

একটি ভবনের মধ্যে একটি ভবিষ্যৎ শহর হিসেবে পরিকল্পিত এ স্থাপনায় ফ্লোর স্পেস থাকবে ২০ লাখ বর্গমিটার। সৌদির উন্নয়ন পরিকল্পনাকে নতুন করে রূপায়িত করার লক্ষ্যে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এ ভবনে থাকবে ১ লাখ ৪ হাজার আবাসিক ইউনিট, ৯ হাজার হোটেল কক্ষ, অফিস, বিনোদনের জায়গাসহ বিভিন্ন উচ্চাভিলাষী সুবিধা। প্রকল্পটি সৌদি আরবের তেলনির্ভরতা কমিয়ে জিডিপি ৫ হাজার ১০০ কোটি ডলার বাড়াবে এবং ৩ লাখের বেশি মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দেবে বলে আশা করা হচ্ছে।

ভবনটি সাজানো হবে এআই প্রযুক্তি দিয়ে। এর বাইরের দিকে থাকবে লাস ভেগাসের স্পিয়ারের মতো বিশাল স্ক্রিন।

এ ছাড়া হলোগ্রাফিক ইন্টেরিয়র থেকে শুরু করে থাকবে ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তিতে সজ্জিত দেয়াল। সৌদির ঐতিহ্য ও প্রাকৃতিক পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে স্থাপনাটি নির্মাণ করা হচ্ছে।

এক ভিডিওর মাধ্যমে ভবনের নির্মাণ এলাকা নিয়ে আগাম বার্তা দিয়েছে কর্তৃপক্ষ। তবে ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র স্থান কাবার সঙ্গে ভবনটির সাদৃশ্য থাকায় এর সমালোচনাও কম হচ্ছে না।

সূত্র: এনডিটিভি

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়