শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযানে মোহাম্মদপুরে গ্রেফতার ৪৫ ◈ সাবেক ডিএমপি কমিশনারকে বিমানবন্দরে আটকে দিলো ইমিগ্রেশন পুলিশ ◈ ‘বন্দুকযুদ্ধ’ বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে সবার ওপরে ছিল কক্সবাজার ◈ দেশের জন্য যুদ্ধ না করেও জালিয়াতি : বাতিল হচ্ছে ভুয়া মুক্তিযোদ্ধার সনদ ◈ রাষ্ট্রপতি অপসারণে হঠকারী সিদ্ধান্ত নেওয়া যাবে না : মির্জা ফখরুল ◈ এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিলেন হিজবুল্লাহর! ◈ সুষ্ঠু নির্বাচনে শুধু তত্ত্বাবধায়ক সরকারই ‘যথেষ্ট নয়’ ◈ ক্রিকেট বোর্ড শান্তকেই অধিনায়ক হিসেবে রাখতে চায় ◈ চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে হারালো বার্সেলোনা ◈ পাকিস্তান ক্রিকেট বোর্ডের পিচ কৌশলের সমালোচনা করলেন শোয়েব আখতার

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ১১:৪২ দুপুর
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ০২:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিলেন হিজবুল্লাহর!

প্রথমবারের মতো উত্তর ইসরাইলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। গত বছরের ৭ অক্টোবর থেকে হামাসের সমর্থনে ইসরাইলে হামলা চালাচ্ছে ইরানপন্থি গোষ্ঠীটি। হিজবুল্লাহর আক্রমণের ভয়ে ইসরাইলের উত্তর সীমান্ত থেকে কমপক্ষে ৬০ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।

এবার ইরানের মাটিতে বিমান হামলা চালানোর পর ইসরাইলের উত্তরাঞ্চলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে হিজবুল্লাহ। এতোদিন লেবাননের হামলার আগে সতর্কবার্তা পাঠাতো ইসরাইলি সামরিক বাহিনী। অনেক সময় সেটাও নীতি মেনে করা হয়নি। এবার আক্রমণ সম্পর্কে ইসরাইলের বাসিন্দাদের জন্য নির্দেশনা দিল হিজবুল্লাহ।

রোববার (২৭ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহ এক মিনিটের ভিডিওটি উত্তর ইসরাইলের বাসিন্দাদের প্রথম জোরপূর্বক সরিয়ে নেওয়ার আদেশ। এই সতর্কতা লেবাননের সীমান্ত থেকে ৩ কিমি থেকে ২২ কিমি পর্যন্ত ইসরাইলের উত্তর অংশে অবস্থিত ২৫টি বসতি অঞ্চলের জন্য। বলা হচ্ছে, এই এলাকায় প্রায় ২ লাখ ইসরাইলি নাগরিকের বাস।

এই সতর্কবার্তা ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে এই নতুন উত্তেজনার আরেকটি স্তর হিসেবে দেখা হচ্ছে।

গত শুক্রবার হিজবুল্লাহ বলেছে, ২৪ ঘন্টা সময়ের মধ্যে ৪৮টি অপারেশনসহ ইসরাইলি সামরিক বাহিনীর বিরুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক অভিযান পরিচালনা করেছে তারা।  গত সপ্তাহে উত্তর ইসরাইলে রকেট এবং ড্রোন আক্রমণও করেছে গোষ্ঠীটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়