শিরোনাম
◈ ‘রাষ্ট্রপতি ফ্যাসিবাদের প্রডাক্ট হলেও সাংবিধানিক শূন্যতা সৃষ্টি করা যাবে না’ ◈ বিএনপির সাথে ৩টি বিষয় নিয়ে আলোচনা করেছি : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও) ◈ আওয়ামী লীগের ছায়া এখনো ভর করছে ◈ ভারতে গ্রামীণ পরিবারের ৫৭ শতাংশ কৃষি কাজে যুক্ত ◈ ফ্যাসিবাদ মুক্তি আন্দোলনের কোনও একক মাস্টারমাইন্ড নেই: জামায়াত আমির ◈ ট্রাম্প অভিবাসীদের "ময়লার পাত্র " সঙ্গে তুলনা করলেন ◈ কিভাবে শেষ হবে মধ্যপ্রাচ্য সংঘাত? ◈ নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগ মিছিল-মিটিং করলেই গ্রেফতার: আইজিপি ◈ এত সংস্কারের কথা হচ্ছে, কিন্তু গরিব মানুষের কথা ভাবছি না: দেবপ্রিয় ভট্টাচার্য ◈ নবাগত চার ক্রীড়া সংগঠক সহ-সভাপতি হলেন, দুই ফুটবলার পরাজিত 

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৪, ০৬:৫৯ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৯:০১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের হামলার পর ইরানের রাজধানী তেহরানের পরিস্থিতি কী

ইরানের রাজধানী তেহরানের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন তেহরান বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফোদ ইজাদি। সংবাদ সংস্থা আলজাজিরাকে তিনি বলেন, শহর এখন ‘খুব শান্ত’। তেহরানে এখন ভোর ৪টা। আমরা বাইরে কিছু ঘটছে বা কোনও কার্যকলাপ বা কোলাহল দেখতে পাচ্ছি না।

আলজাজিরাকে তিনি বলেন, তেহরানে অন্য সব দিনের মতোই স্বাভাবিকভাবে সকাল শুরু হচ্ছে। মানুষের মধ্যে কোনো ভীতির লক্ষণ নেই এবং রাতে কোনো হামলা হয়েছে তার কোনো চিহ্ন নেই।

তেহরান বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক আরও বলেন, সকাল হওয়ার সঙ্গে সঙ্গে শহরটি স্বাভাবিকভাবেই জেগে উঠেছে এবং স্বাভাবিকভাবে কাজ করছে। তিনি বলেন, যদি আমাদের এখানে কোনো আক্রমণ হয়ে থাকে, আমি মনে করি সেগুলো এতটা বড় ছিল না।

এর আগে শুক্রবার রাতে রাজধানী তেহরানের কাছে শক্তিশালী কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। বিস্ফোরণের শব্দ পাওয়া যায় রাজধানীর কাছেই কারাজ শহরেও। এর পরপরই ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, ইরানে ‘সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে’ হামলা চালাচ্ছে তারা।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়, শুক্রবার রাতে তেহরান ঘিরে বেশ কয়েকটি শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এসব শব্দ তৈরি হয়েছে মূলত ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার কারণে।

ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনী জানায়, তারা ইসরায়েলের হামলা সফলভাবে ঠেকিয়ে দিয়েছেন। রাজধানী তেহরানের আশপাশের আকাশসীমায় প্রতিপক্ষের লক্ষ্যবস্তু সফলভাবে ধ্বংস করেছে ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার শেয়ার করা একাধিক ভিডিও ফুটেজে দেখা যায়, ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনী তেহরানের ওপর দিয়ে অ্যান্টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে এবং সেগুলো ধেয়ে আসা প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্রগুলো মাঝ আকাশেই ধ্বংস করে দিয়েছে।

ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে তেহরানের আকাশে একের পর এক আলোর ঝলকানি। ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মিসাইলগুলো ধেয়ে আসা শত্রুর ক্ষেপণাস্ত্রগুলোকে আঘাত করার ফলে সেগুলো মাঝ আকাশেই বিস্ফোরণ হয়েছে। আর এ কারণেই দেখা গেছে আলোর ঝলকানি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়