শিরোনাম

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৪, ০৬:৩১ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভিবাসীদের চাকরি বেশিরভাগ মার্কিনীদের অপছন্দ!

পিউ রিসার্চ জরিপ: অধিকাংশ মার্কিন ভোটাররা বলেছেন অভিবাসীরা - তাদের আইনি অবস্থা যাই হোক না কেন, তারা এমন চাকরি নেয় যা তারা চান  না। পিউ রিসার্চ সেন্টারের সমীক্ষা অনুসারে, তিন-চতুর্থাংশ মার্কিন ভোটার বলেছেন যে অনথিভুক্ত অভিবাসীরা এমন চাকরি করছেন যা মার্কিন নাগরিকরদের পছন্দ নয়। মার্কিন চাকরির বাজারে অভিবাসনের প্রভাব ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নিয়মিতভাবে উঠে এসেছে। ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস এবং তার রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের এই বিষয়ে মতবিরোধ রয়েছে। ৯০% হ্যারিস সমর্থক অভিবাসীদের চাকরি অপছন্দ করে আর ট্রাম্প সমর্থকদের মধ্যে এ হার হচ্ছে ৫৯%। প্রায় অর্ধেক ট্রাম্প সমর্থকের (৫২%) তুলনায় দশজনের মধ্যে সাতজন হ্যারিস সমর্থক এটি বলেছেন।
সামগ্রিকভাবে, ২০২০ সালের মে মাসের শেষ দিকে ৭৭% মার্কিন প্রাপ্তবয়স্করা অভিবাসীদের চাকরি অপছন্দ করতেন। ২০২০ সাল থেকে দৃষ্টিভঙ্গির মধ্যে দলীয় পার্থক্যও খুব বেশি পরিবর্তিত হয়নি।

মার্কিন শ্রমশক্তিতে কতজন অভিবাসী আছে?
২০২২ সাল পর্যন্ত ৩০ মিলিয়ন বা ৩ কোটিরও বেশি অভিবাসী মার্কিন কর্মীবাহিনীতে ছিল, যা সমস্ত মার্কিন কর্মীদের ১৮%। বৈধ অভিবাসীরা ২২.২ মিলিয়ন অভিবাসী কর্মীদের সংখ্যাগরিষ্ঠ, যা সমস্ত কর্মীদের প্রায় ১৩% প্রতিনিধিত্ব করে। অতিরিক্ত ৮.৩ মিলিয়ন অভিবাসী কর্মী অননুমোদিত (সমস্ত শ্রমিকের প্রায় ৫%)। এটি ২০১৯ সালের তুলনায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি, কিন্তু ২০০৭ সালের মতো প্রায় একই সংখ্যা।

মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসীরা কী ধরনের চাকরি করে?
শিল্পের দিকে তাকালে - নিয়োগকর্তারা যে ধরনের ব্যবসা করেন - অভিবাসীরা ২০২২ সালে প্রায় এক চতুর্থাংশ কর্মী (২৭%) কৃষি, বনায়ন, মাছ ধরা এবং শিকার খাতে ছিল। এটি নির্মাণের (২৬%) অনুসারে ছিল মার্কিন সেন্সাস ব্যুরো ডেটার একটি কেন্দ্র বিশ্লেষণ। মার্কিন যুক্তরাষ্ট্রের এমন কোন বড় শিল্প নেই যেখানে অভিবাসীরা মার্কিনীদের চেয়ে সংখ্যায় বেশি। ২০২২ সালে অননুমোদিত অভিবাসী কর্মীদের সবচেয়ে বেশি শেয়ার ছিল নির্মাণ (১৩%), কৃষি, বনায়ন, মাছ ধরা এবং শিকার (১২%), এবং অবকাশ ও আতিথেয়তা (৭%) শিল্পে। আইনি অভিবাসী কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি শেয়ার ছিল পরিবহন এবং ইউটিলিটি (১৫%) এবং অন্যান্য পরিষেবা খাত (১৫%), তারপরে পেশাদার এবং ব্যবসায়িক পরিষেবাগুলি (১৪%) এবং কৃষি, বন, মাছ ধরা এবং শিকার খাত (১৪%) - সামগ্রিক কর্মশক্তির তাদের অংশের থেকে সামান্য বেশি।

পেশা 
পেশাগুলির দিকে তাকালে - লোকেরা যে ধরণের কাজ করে - ২০২২ সালে অভিবাসীরা সামগ্রিকভাবে কৃষিকাজ, মাছ ধরা এবং বনায়নে (৪৩%) শ্রমিকদের সবচেয়ে বড় অংশের জন্য দায়ী, তারপরে নির্মাণ এবং উত্তোলন (২৯%)। ম্যানিকিউরিস্ট/পেডিকিউরিস্ট (৭৩%), ট্যাক্সি ড্রাইভার (৫৭%) এবং ড্রাইওয়াল/সিলিং ইনস্টলার (৫৩%) এর মতো কিছু চাকরিতে অভিবাসীরা মার্কিন-জন্মকৃত কর্মীদের চেয়ে বেশি।

ড্রাইওয়াল/সিলিং টাইল ইনস্টলার এবং টেপার (৩৩%), ছাদের (৩২%), পেইন্টার এবং পেপারহ্যাঙ্গার (২৮%), অন্যান্য কৃষি শ্রমিক (২৪%), নির্মাণ শ্রমিক (২৪%) এর মতো পেশাগুলিতে অননুমোদিত অভিবাসী শ্রমিকরা সবচেয়ে বেশি। এবং গৃহকর্মী এবং গৃহস্থালি পরিচ্ছন্নতাকর্মী (২৪%)। ম্যানিকিউরিস্ট/পেডিকিউরিস্ট (৬০%), ট্যাক্সি ড্রাইভার (৪৪%), দোভাষী এবং অনুবাদক (৩৮%), অন্যান্য জীবন বিজ্ঞানী (৩৫%), এবং শারীরিক বিজ্ঞানী (৩৪%) এর মতো চাকরিতে আইনি অভিবাসী শ্রমিকরা সবচেয়ে বেশি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়