শিরোনাম
◈ কাশ্মীরি শিখনারীদের কাছে ইসলামের জনপ্রিয়তা তুঙ্গে! ◈ সাড়ে ৩ বছর পর হোম গ্রাউন্ডে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান ◈ ইরানে ইসরায়েলের হামলা:  যা বলল সৌদি আরব ◈ ‘কৃষিপণ্য স্পেশাল ট্রেন’ প্রথম দিনে আয় ৩৬০ টাকা, লোকসান ৯ লাখ ◈ তিন ফরম্যাটেই নেতৃত্ব ছাড়ছেন শান্ত ◈ রোহিঙ্গা সঙ্কটে ডব্লিউএফপিকে যুক্তরাষ্ট্রের ১২১ মিলিয়ন ডলারের সহায়তা ◈ যুক্তরাষ্ট্রে বাংলাদেশের অর্থ উপদেষ্টা ও ব্যাংকের গভর্নরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত: রাষ্ট্রদূত আনসারী ◈ ইরানে ইসরায়েলের অতর্কিত হামলার নিন্দা জানালো সৌদি-মালয়েশিয়া ◈ ট্রাকচাপায় নরসিংদীতে অটোরিকশার ৬ যাত্রী নিহত ◈ প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেছেন সেনাবাহিনী প্রধান

প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২৪, ১২:২১ দুপুর
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানাল ইরান

ইসরায়েলি ডিফেন্স ফোর্স বা আইডিএফ জানিয়েছে যে তারা ইরানের ‘সামরিক স্থাপনায় সুনির্দিষ্ট হামলা’ চালিয়েছে। দুই ইসরায়েলি কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ১৪০টি যুদ্ধবিমান ব্যবহার করে ইরানের প্রায় ২০টি স্থানে আঘাত করার পর স্থানীয় সময় ভোর ৫টা নাগাদ ইসরায়েল হামলা সমাপ্ত ঘোষণা করে।

‘কয়েক মাস ধরে ইরানের ধারাবাহিক হামলার’ জবাবে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা। অন্যদিকে হোয়াইট হাউজ বলছে ‘আত্মরক্ষার’ অংশ হিসেবে ইরানে এই হামলা করেছে ইসরায়েল।

ইসরায়েলি হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ ইরানের এয়ার ডিফেন্স ফোর্স এক বিবৃতিতে জানিয়েছে তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে কয়েকটি ঘাঁটিতে হামলা হয়েছে। তারা বলেছে এসব হামলাকে সাফল্যের সঙ্গে মোকাবেলা করা হয়েছে। তবে কিছু জায়গায় 'সীমিত ক্ষতি' হয়েছে। অন্যদিকে আইডিএফ এক বিবৃতিতে বলেছে ইসরায়েলে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র নির্মাণের জন্য ব্যবহৃত স্থাপনায় তারা হামলা করেছে।

দেশটি বলেছে হামলা শেষে তাদের বিমানগুলো নিরাপদে দেশে ফিরেছে। এছাড়া ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র প্রক্রিয়াসহ ইরানের আকাশ সক্ষমতাকে টার্গেট করে হামলা করা হয়েছে বলে জানিয়েছে তারা। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বলেছে তেহরানের দুই বিমানবন্দরের কার্যক্রম ‘স্বাভাবিক’ ভাবেই চলছে। যদিও ইরানের গোয়েন্দা কর্মকর্তারা বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন।

তবে তারা বলেছেন এই শব্দ ‘ইরানের আকাশ প্রতিরক্ষা সিস্টেম কার্যকর’ করার কারণে হতে পারে। ইরানের রিভল্যুশনারি গার্ডের ঘনিষ্ঠ একটি বার্তা সংস্থা বলছে তেহরানের পশ্চিম ও দক্ষিণ পশ্চিমে কিছু সামরিক ঘাঁটিকে টার্গেট করা হয়েছে। সূত্র : বিবিসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়