শিরোনাম
◈ সংখ্যানুপাতিক নির্বাচন নিয়ে বিএনপি, জামায়াত ও অন্যান্য দলের যত হিসাব ◈ (২৬ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ মানবাধিকার লঙ্ঘনকারী কাউকে শান্তিরক্ষা মিশনে পাঠানো হবে না: জাতিসংঘকে সেনাপ্রধান ◈ থাইল্যান্ডে ভ্রমণপ্রত্যাশী বাংলাদেশি নাগরিকদের জন্য ই-ভিসা চালুর সিদ্ধান্ত ◈ জবি ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ্যে এলো ◈ ১৫ কোটি টাকায় বিক্রি হচ্ছে এক কপি ‘দ্য লিটল প্রিন্স’ ◈ ক্রেস্টে শেখ হাসিনার নাম, সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় ◈ নিলামে উঠবে আওয়ামী এমপি-মন্ত্রীদের ১৮ বিলাসী গাড়ি ◈ এমপি হোস্টেলে ৫ই আগস্টের পর দুটি ভবন ছাড়া বাকি সব ভবন খালি ◈ ব্যাংকের ভেতরেই ব্যাগ কেটে গ্রাহকের পেনশনের লাখ টাকা চুরি (ভিডিও)

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২৪, ০৭:৫৭ বিকাল
আপডেট : ২৬ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুশরা বিবির পর ইমরানেরও মুক্তি মিলবে

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি নয় মাস পর কারামুক্ত হলেন।  বৃহস্পতিবার তাকে স্বাগত জানাতে ইসলামাবাদের উপকণ্ঠে বনি গালা ভবনের বাইরে শত শত মানুষ জড়ো হয়েছিলেন। একটি গাড়িবহর বুশরাকে নিয়ে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেল থেকে ইসলামাবাদের উদ্দেশে রওনা দেয়। এ সময় সমর্থকরা তার গাড়ি লক্ষ্য করে ফুল ছিটিয়ে দেন।

গত জানুয়ারিতে রাষ্ট্রীয় উপহারসামগ্রী অবৈধভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগে করা এক মামলায় গ্রেফতার হন বুশরা বিবি। গত বুধবার তার জামিন মঞ্জুর হয়। এরপর বৃহস্পতিবার তিনি কারামুক্ত হন।

এদিকে শিগগিরই ইমরান খান মুক্তি পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) প্রধান গহর আলী খান। এ ব্যাপারে ইমরানের আইনজীবী দলের সদস্য নাইম হায়দার পানজুথা একই আশাবাদ জানিয়েছেন। একই কথা বলেছেন ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী এবং পিটিআই নেতা সাইদ জুলফি বুখারি। তবে বিশ্লেষকদের কেউই মনে করেন না যে বুশরা বিবিকে জামিনে মুক্তি দিলেও সহসা ইমরানকে মুক্তি দেবে সরকার।


রাজনীতি বিশ্লেষক মুনিব ফারুক আল–জাজিরাকে বলেন, বিবির বিরুদ্ধে মামলাগুলোর কোনো ভিত্তি ছিল না। তিনি আগে অন্য মামলাগুলোতে খালাস ও জামিন পেয়েছেন। এ মামলাটিও দুর্বল ছিল। সুতরাং তাকে জেলে আটকে রাখার কোনো মানে ছিল না।

১৪ কোটি রুপির বেশি মূল্যের রাষ্ট্রীয় উপহার বিক্রি করে দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করে গত জানুয়ারিতে বুশরা বিবি এবং ইমরান খানকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়। ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ইমরান প্রধানমন্ত্রী থাকাকালে রাষ্ট্রীয় কোষাগার বা তোশাখানা থেকে উপহারগুলো বিক্রি করেছিলেন তারা।

সাবেক ক্রিকেটার ইমরান খান এখনো কারাগারে আছেন। তিনি তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। ইমরানের দাবি, তাকে কারারুদ্ধ করে রাখার জন্য সরকার এবং ক্ষমতাশালী পক্ষ অপপ্রচার চালাচ্ছে।

যে সপ্তাহে পাকিস্তানের পার্লামেন্টে বিতর্কিত সাংবিধানিক সংশোধনী পাস হলো, ওই একই সপ্তাহেই মুক্তি পেলেন বুশরা বিবি। ওই সংশোধনীর মধ্য দিয়ে বিভিন্ন বিষয়ে পরিবর্তনের পাশাপাশি শীর্ষ বিচারপতিদের নিয়োগ দেওয়ার ক্ষেত্রে পার্লামেন্টের ক্ষমতা আরো বেড়েছে।

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) এই সংশোধনীর বিরোধিতা করেছে এবং দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি দিয়েছে।

গুঞ্জন শোনা যাচ্ছে, সংশোধনীতে পিটিআইর সমর্থন দেওয়ার শর্তে বুশরাকে মুক্তি দেওয়া হয়েছে। বুশরা বিবির মুক্তি নিশ্চিত করতে পিটিআই পাকিস্তান কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতা করেছে। তবে পিটিআই প্রধান গহর আলী খান সেই গুঞ্জন নাকচ করে দিয়েছেন।

রাওয়ালপিন্ডিতে আদিয়ালা কারাগারের বাইরে সাংবাদিকদের গহর আলী খান বলেন, আমাদের যদি তাদের সঙ্গে কোনো চুক্তিই করতে হতো, তাহলে তো ৯ মাস ধরে বিবিকে (বুশরা) এবং ১৬ মাস ধরে খানকে (ইমরান) কারাগারে থাকতে হতো না। খানের ওপর চাপ তৈরি করতেই তাকে (বুশরা) কারাগারে রাখা হয়েছিল। তবে খোদার ইচ্ছায় শিগগিরই তিনি (ইমরান) মুক্তি পাবেন। আর তা আইনি প্রক্রিয়াতেই হবে, কোনো চুক্তির মধ্য দিয়ে নয়।

২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। তখন থেকে ইমরানের বিরুদ্ধে দুর্নীতি, সহিংসতায় উসকানি দেওয়া, রাষ্ট্রের গোপন তথ্য ফাঁসসহ ১৫০টির বেশি মামলা হয়েছে। গত বছরের আগস্টে গ্রেফতার হন এই নেতা।

ইমরান খানের মুক্তির ব্যাপারে গহর আলী খানের মতো করেই আশাবাদ জানিয়েছেন ইমরানের আইনজীবী দলের সদস্য নাইম হায়দার পানজুথা। 

আল–জাজিরাকে তিনি বলেন, তাদের (ইমরান ও বুশরা) বিরুদ্ধে একই অভিযোগ হয়েছে। সুতরাং এই মামলায় ইমরান খানকে কারাগারে রাখার কোনো কারণ নেই। তার বিরুদ্ধে অন্য কোনো রায় ঝুলে নেই। ৯ মে–সংক্রান্ত কয়েকটি মামলা আছে। আমাদের আশা, এগুলোতে জামিন নিয়ে তার মুক্তি নিশ্চিত করতে পারব।

ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী এবং পিটিআই নেতা সাইদ জুলফি বুখারিও আশাবাদ জানিয়েছেন, সাবেক প্রধানমন্ত্রী শিগগিরই মুক্তি পেতে পারেন।

বুখারি আল–জাজিরাকে বলেন, স্ত্রীর মতো করেই তাকে অবৈধভাবে কারাগারে রাখা হয়েছে। কোনো চুক্তি করে এ মুক্তি (বুশরার মুক্তি) নিশ্চিত করা হয়নি। বরং আদালতে তার আইনজীবীদের ঐকান্তিক প্রচেষ্টার কারণে এমনটা সম্ভব হয়েছে। আর ইমরান খানের মুক্তির জন্যও আমরা একই করব। পাশাপাশি তার মুক্তির দাবিতে রাস্তায় বিক্ষোভ করব।

জাইগাম খান আল–জাজিরাকে বলেন, মুখ্যমন্ত্রী আলী আমিন গান্দাপুরের শাসনাধীন খাইবার পাখতুনখোয়া প্রদেশ একটি ক্ষমতাকেন্দ্র। আরেকটি অংশ দলের মহাসচিব সালমান আকরাম রাজার অনুগত। তবে বিবি (বুশরা) নিজের জায়গা থেকে খুব শক্তিশালী। খান তাকে পুরোপুরি ভরসা করেন। স্বাভাবিকভাবে দলের অনেকেই তার প্রতি অনুগত।

অক্টোবর থেকে কারাগারে আটক থাকা ইমরানের দুই বোনের কথা উল্লেখ করে জাইগাম খান বলেন, তারাও ইমরান ঘনিষ্ঠ একটি অংশকে নেতৃত্ব দিচ্ছেন। সাংবিধানিক সংশোধনীর বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে তারা আটক হন।

সুত্র : যুগান্তর

  • সর্বশেষ
  • জনপ্রিয়