শিরোনাম
◈ বাংলাদেশে রাষ্ট্রপতিরা অতীতে কে কীভাবে বিদায় নিয়েছিলেন? ◈ দুই ইস্যুতে বিএনপিকে বক্তব্য স্পষ্ট করার আহ্বান হাসনাত আব্দুল্লাহর ◈ যুক্তরাষ্ট্র থেকে কানাডায় পৌঁছেছেন সেনাপ্রধান ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ যে পথে এগোতে পারে  ◈ রাষ্ট্রপতি পদে শূন্যতা এই মুহূর্তে রাষ্ট্রীয়-সাংবিধানিক সংকট সৃষ্টি করবে: বিএনপি (ভিডিও) ◈ ৮ বছরের সাজা থেকে খালাস পেলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ◈ এইচএসসির ফল পুনর্মূল্যায়নের দাবি : রণক্ষেত্র সচিবালয়, শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ (ভিডিও) ◈ যৌক্তিক সময়ের মধ্যে রাষ্ট্রপতির পদত্যাগের সিদ্ধান্ত হবে: তথ্য উপদেষ্টা (ভিডিও) ◈ আমি আওয়ামী লীগের কেউ হয়ে থাকলে আমাকে গ্রেপ্তার করুন : ইলিয়াস কাঞ্চন (ভিডিও) ◈ কালো মুখোশ পরে ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিলের ভিডিও ভাইরাল (ভিডিও)

প্রকাশিত : ২৩ অক্টোবর, ২০২৪, ০৩:৫০ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুসলিম পুরুষদের একাধিক বিয়ের অধিকার আছে, মুম্বাই হাইকোর্টের রায়

মুসলিম পুরুষরা একাধিক বিবাহ করতে পারবেন, মুম্বাই হাইকোর্ট এই রায় দিয়েছেন। কারণ মুসলিমদের ধর্মীয় আইনে একসঙ্গে চারটি স্ত্রী রাখার অধিকার রয়েছে। এক মুসলিম ব্যক্তি ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আলজেরিয়ার এক নারীকে তৃতীয় বিবাহ করতে চেয়েছিলেন, কিন্তু মহারাষ্ট্রের বিবাহ আইনে তার আবেদন খারিজ হয়ে যায়। পরে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন।

ওই ব্যক্তির দায়ের করা আবেদনের শুনানিতে এ কথা বলেন মুম্বাই হাইকোর্ট। 
থানে মিউনিসিপাল করপোরেশন এই দম্পতিকে তাদের বিয়ের শংসাপত্র দিতে রাজি ছিল না। মিউনিসিপাল করপোরেশন জানায়, মহারাষ্ট্র রেগুলেশন অব ম্যারেজ ব্যুরোস অ্যান্ড রেজিস্ট্রেশন অব ম্যারেজ অ্যাক্টের অধীনে শুধু একক বিবাহের কথা উল্লেখ আছে। 

গত ১৫ অক্টোবর শুনানির সময় বিচারপতি বিপি কোলাবাওয়াল্লা এবং সোমশেখর সুন্দরেশানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ কর্তৃপক্ষের এই বিয়ের নিবন্ধন করতে না দেওয়াটা ‘সম্পূর্ণ ভুল ধারণা’ বলে অভিহিত করেন।

আরো বলা হয়, মহারাষ্ট্রের বিবাহ আইন অনুযায়ী মুসলিম পুরুষদের একাধিক বিয়ের নিবন্ধন পেতে বাধা নেই। কারণ নিজস্ব ধর্মীয় বিধি-বিধান মেনে মুসলিম পুরুষরা একাধিক বিয়ে করতে পারেন। মুসলিমদের নিজস্ব আইনের অধীনে, তারা একসঙ্গে চারটি স্ত্রী রাখতে পারেন।
আদালতে আরো বলা হয়, ‘মুসলিমদের নিজস্ব আইনগুলো বাদ দেওয়া হয়েছে, এমন কোনো বিষয় মহারাষ্ট্রের বিবাহ আইনে নেই।

 থানে পৌর করপোরেশন এর আগে আবেদনকারীর দ্বিতীয় স্ত্রীর সঙ্গে বিয়ের নিবন্ধন সনদ দিয়েছে বলেও উল্লেখ করা হয়। সূত্র : ইন্ডিয়া টুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়