শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ২২ অক্টোবর, ২০২৪, ১০:৫১ রাত
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৩:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুতিন-মোদি বৈঠক: যে আলোচনা হলো

উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে মোদি পুতিনকে জানিয়েছেন ভারত বিশ্বাস করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শান্তিপূর্ণ সমাধান সম্ভব। মোদি পুতিনের সঙ্গে দেখা করতে যাওয়ার পর দুজনকে কুশল বিনিময় ও আলিঙ্গন করতে দেখা যায়।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত এই জোটটির এবারের সম্মেলন হচ্ছে রাশিয়ার কাজানে।

ভারতীয় প্রধানমন্ত্রী পুতিনকে উদ্দেশ করে বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের সব পক্ষের সঙ্গে আমরা যুক্ত আছি। সবসময় আমাদের অবস্থান হলো সব ধরনের দ্বন্দ্বের অবসান আলোচনার মাধ্যমে সম্ভব। আমরা বিশ্বাস করি দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধান হওয়া উচিত। শান্তি ফিরিয়ে আনতে ভারত সবসময় প্রস্তুত।

এদিকে এবারের সম্মেলন থেকে একটি ঘোষণা দেওয়া হবে। যা ‘কাজান ঘোষণা’ নামে পরিচিত পাবে। এতে নতুন পাঁচ সদস্য রাষ্ট্রকে ব্রিকসের অংশ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে।

এবারের ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ায় যাওয়ার আগে গত জুলাইয়েও দেশটিতে গিয়েছিলেন মোদি। সেবারও পুতিনের সঙ্গে আলাদা দ্বিপক্ষীয় বৈঠক করেছিলেন তিনি। তখন মোদিকে রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক পদক প্রদান করেছিলেন পুতিন।  উৎস: যুগান্তর।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়