শিরোনাম
◈ কোচ হাথুরুসিংহে সব অভিযোগ অস্বীকার করে বিবৃতি দিলেন ◈ মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস ◈ খালিস্তানি নেতা পান্নুনকে গুপ্তহত্যার ছক কষেছিলেন ভারতের ‘র’ কর্মকর্তা বিকাশ যাদব ◈ হংকংয়ের বিরুদ্ধে জয় দিয়ে বাংলাদেশের এশিয়া কাপ শুরু ◈ তাহিরপুরের ২ সীমান্তে ৮ঘন্টায় কোটি টাকার মালামাল পাচাঁরের অভিযোগ ◈ বিশ্বকে চমকে দিয়ে আফগানিস্তান তৈরি করল পাবলিক বাস! ◈ ৩২ হাজার কোটিতে ৩১ মার্কিন ড্রোন কিনছে ভারত ◈ আরও পাঁচ দিন বিশেষ ট্রেন চলবে ঢাকা-কক্সবাজার রুটে ◈ ৩ বছর ৮ মাস পর নিজ দেশে টেস্ট জিতলো পাকিস্তান ◈ কোচ সালাহউদ্দিনের পোস্ট, সাকিব-মাশরাফিরা কারও উপকার ছাড়া ক্ষতি করেনি, এরা খুনি না’

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৭:০৬ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩২ হাজার কোটিতে ৩১ মার্কিন ড্রোন কিনছে ভারত

ইন্ডিয়ান এক্সপ্রেস: এসব প্রিডেটর ড্রোন কেনার জন্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৩২ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে ভারত। ৩১টি ড্রোনের ১৫টি ভারতের নৌবাহিনীতে যাবে, বাকিগুলি বিমান বাহিনী এবং সেনাবাহিনীর মধ্যে ভাগ করা হবে। দি প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী এসব ড্রোন ভারতে রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল সুবিধাও থাকছে। 

যুক্তরাষ্ট্রে এসব ড্রোন তৈরি করেছে জেনারেল অ্যাটমিক্স। এমকিউ-নাইনবি নামে পরিচিত এসব ড্রোন থেকে হামলা করা যায়। এবং হাই অল্টিটিউড বা আকাশের অনেক উচ্চতায় এসব ড্রোন উড্ডয়ন করতে সক্ষম। 

গত সপ্তাহে, ভারতের নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (সিসিএস) ৩১টি প্রিডেটর ড্রোন অধিগ্রহণের অনুমোদন দেয়। সোমবার এএনআই-এর সাথে কথা বলার সময়, প্রতিরক্ষা কর্মকর্তারা এসব ড্রোন কিনতে চুক্তির বিষয়টি নিশ্চিত করেন। ভারত চেন্নাইয়ের কাছে আইএনএস রাজালি, গুজরাটের পোরবন্দর, সারসাওয়া এবং উত্তর প্রদেশের গোরখপুর সহ চারটি সম্ভাব্য স্থানে ড্রোনগুলি মোতায়েন করবে। বৈজ্ঞানিক গবেষণার পর ত্রি-পরিষেবা চুক্তিতে ভারতীয় সামরিক বাহিনী মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ড্রোনগুলি কিনছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়