শিরোনাম
◈ মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস ◈ খালিস্তানি নেতা পান্নুনকে গুপ্তহত্যার ছক কষেছিলেন ভারতের ‘র’ কর্মকর্তা বিকাশ যাদব ◈ হংকংয়ের বিরুদ্ধে জয় দিয়ে বাংলাদেশের এশিয়া কাপ শুরু ◈ তাহিরপুরের ২ সীমান্তে ৮ঘন্টায় কোটি টাকার মালামাল পাচাঁরের অভিযোগ ◈ বিশ্বকে চমকে দিয়ে আফগানিস্তান তৈরি করল পাবলিক বাস! ◈ ৩২ হাজার কোটিতে ৩১ মার্কিন ড্রোন কিনছে ভারত ◈ আরও পাঁচ দিন বিশেষ ট্রেন চলবে ঢাকা-কক্সবাজার রুটে ◈ ৩ বছর ৮ মাস পর নিজ দেশে টেস্ট জিতলো পাকিস্তান ◈ কোচ সালাহউদ্দিনের পোস্ট, সাকিব-মাশরাফিরা কারও উপকার ছাড়া ক্ষতি করেনি, এরা খুনি না’ ◈ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মিরপুর টেস্টে সাকিবের পরিবর্তে হাসান মুরাদ

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৬:৩০ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মূল্যস্ফীতিতে ২৯ শতাংশ ভারতীয় পরিবার সবজি কম কিনছে

ইন্ডিয়ান এক্সপ্রেস: টমেটো ৭৫, পেঁয়াজ ৫০ ও আলু ৪০ টাকা কেজি তাই ২৯ শতাংশ ভারতীয় পরিবার সবুজ সবজি কেনা কমিয়ে দিয়েছে। তারা গত কয়েক মাসে লাগামহীন মূল্যবৃদ্ধির সাথে আর্থিক সংগতির মোকাবিলায় প্রয়োজনীয় শাকসবজির ব্যবহার কমিয়েছে। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন বলছে, স্থানীয় সার্কেলের মাধ্যমে সমীক্ষাটি ভারতের ৩৫১টি জেলার ৪০ হাজারের বেশি পরিবারের মধ্যে পরিচালিত হয়। এতে  ৬৩ শতাংশ উত্তরদাতা ছিলেন পুরুষ, ৩৭ শতাংশ উত্তরদাতা ছিলেন মহিলা, শহর থেকে গ্রাম পর্যায়ে এ সমীক্ষায় বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন। দুইটি ভারতীয় পরিবারের মধ্যে অন্তত একজনের কাছে দাম বেড়ে যাওয়ায় টমেটো, পেঁয়াজ ও আলুর মত সবজি কঠিন পছন্দের। 

সমীক্ষায় অন্তর্ভুক্ত ১৪,৬১৯ ভোক্তাদের মধ্যে ২৯ শতাংশ বলেছেন যে তারা ‘বাজেটের মধ্যে থাকার জন্য সবজির ব্যবহার কিছুটা কমিয়েছেন’, ৪২ শতাংশ বলেছেন যে তারা ‘ব্যবহার একই রেখেছেন তবে বেশি অর্থ খরচ  করতে হচ্ছে আর ২৯ শতাংশ বলেছেন যে তারা ব্যবহার একই রাখতে কম দামে বিক্রি হয় এমন উৎসের সন্ধান করে থাকেন। .

সমীক্ষায় সাড়া দেওয়া ১৫,২৬০ জন গ্রাহকের প্রায় ৫৬ শতাংশ বলেছেন যে তারা টমেটো ৭৫ টাকা বা তার বেশি, আলু ৪০ টাকা বা তার বেশি এবং পেঁয়াজ ৫০ টাকা বা তারচেয়ে বেশি দামে কিনছেন। উত্তরদাতাদের ৬ শতাংশ বলেছেন যে তারা ‘টমেটো ৫০ টাকা বা তার কম, আলু ৩০ টাকা বা তার কম এবং পেঁয়াজ ৪০ টাকা বা তার কমে কিনেছেন। যদিও ভারত সরকার পেঁয়াজ সংগ্রহ করতে এবং ভর্তুকি মূল্যে বিক্রি করতে পদক্ষেপ নিয়েছে, এই সুবিধাটি কয়েকটি শহরের বাসিন্দাদের মধ্যে সীমাবদ্ধ। সরকারকে হয় জাতীয় স্তরে এই জাতীয় হস্তক্ষেপগুলি নিশ্চিত করা উচিত বা অনেক পরিবারের মুখোমুখি বাজেটের চাপে সহায়তা করার জন্য পেট্রোল এবং ডিজেলের দাম হ্রাস করে স্বস্তি প্রদান করা উচিত।

ভারতে সরবরাহে ব্যাঘাত এবং বেশ কয়েকটি ফসলের ক্ষতির কারণে বেশিরভাগ শহরে সবজির দাম বেড়েছে। গ্রীষ্মের বর্ষা শেষ হওয়ার সময়, পেঁয়াজ, টমেটো, সবুজ শাক-সবজির মতো অনেক ফসলের পর্যাপ্ত সরবরাহ পাইকারি বাজারে আসছে না যার ফলে খুচরা বাজারে স্বাভাবিকের চেয়ে বেশি দাম রয়েছে, যেমন কেন্দ্রীয় সরকার রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলির মাধ্যমে দিল্লির মতো শহরে ভর্তুকিমূল্যে পেঁয়াজ সরবরাহ করছে। 

অল-ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) এর উপর ভিত্তি করে বার্ষিক খুচরা মূল্যস্ফীতি সেপ্টেম্বরে বেড়ে ৫.৪৯ শতাংশে পৌঁছেছে, যা নয় মাসের সর্বোচ্চ, উচ্চ খাদ্যমূল্যের কারণে। এটি ডিসেম্বর ২০২৩ সালের পর থেকে সর্বোচ্চ খুচরা মুদ্রাস্ফীতির হার, যখন এটি ছিল ৫.৬৯ শতাংশ। আগস্টে তা ছিল ৩.৬৫ শতাংশ।\

খাদ্য মূল্যস্ফীতি, যা ভোক্তা মূল্য সূচকের ঝুড়ির অর্ধেক, আগস্টে ৫.৬৬ শতাংশ বৃদ্ধির তুলনায় বার্ষিক ৯.২৪ শতাংশে উন্নীত হয়েছে। পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় অনুসারে জুলাই মাসে এটি ৫.৪২ শতাংশ, জুনে ৯.৩৬ শতাংশ, মে মাসে ৮.৬৯ শতাংশ এবং এপ্রিলে ৮.৭০ শতাংশে দাঁড়িয়েছে।

রেটিং এজেন্সি ক্রিসিল লিমিটেডের এক প্রতিবেদনে বলা হয়েছে, সবজির দাম বৃদ্ধির কারণে সেপ্টেম্বর মাসে বাড়িতে রান্না করা নিরামিষ থালির দাম বছরে ১১ শতাংশ বেড়েছে। এতে বলা হয়েছে যে নিরামিষ খাবারের দাম বৃদ্ধির জন্য পেঁয়াজ, আলু এবং টমেটো সহ প্রধান সবজির দামের তীব্র বৃদ্ধিকে দায়ী করা যেতে পারে, যা খরচের প্রায় ৩৭ শতাংশের জন্য দায়ী।

ক্রিসিল রিপোর্ট আরো বলছে, সেপ্টেম্বর মাসে সবজির দাম মিশ্র প্রবণতা প্রদর্শন করেছে। অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রে টমেটোর উৎপাদনে প্রভাব ফেলে পেঁয়াজ এবং আলুর কম আগমন এবং ভারী বৃষ্টিপাতের কারণে বছরে পেঁয়াজের দাম ৫৩ শতাংশ, আলু ৫০ শতাংশ এবং টমেটোর ১৮ শতাংশ বেড়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়