শিরোনাম
◈ কোচ হাথুরুসিংহে সব অভিযোগ অস্বীকার করে বিবৃতি দিলেন ◈ মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস ◈ খালিস্তানি নেতা পান্নুনকে গুপ্তহত্যার ছক কষেছিলেন ভারতের ‘র’ কর্মকর্তা বিকাশ যাদব ◈ হংকংয়ের বিরুদ্ধে জয় দিয়ে বাংলাদেশের এশিয়া কাপ শুরু ◈ তাহিরপুরের ২ সীমান্তে ৮ঘন্টায় কোটি টাকার মালামাল পাচাঁরের অভিযোগ ◈ বিশ্বকে চমকে দিয়ে আফগানিস্তান তৈরি করল পাবলিক বাস! ◈ ৩২ হাজার কোটিতে ৩১ মার্কিন ড্রোন কিনছে ভারত ◈ আরও পাঁচ দিন বিশেষ ট্রেন চলবে ঢাকা-কক্সবাজার রুটে ◈ ৩ বছর ৮ মাস পর নিজ দেশে টেস্ট জিতলো পাকিস্তান ◈ কোচ সালাহউদ্দিনের পোস্ট, সাকিব-মাশরাফিরা কারও উপকার ছাড়া ক্ষতি করেনি, এরা খুনি না’

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:৩৫ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বে ১.১ বিলিয়ন মানুষ তীব্র দারিদ্র্যে, ক্ষুধায় দিনে মৃত্যু ২১ হাজার 

আল জাজিরা: জাতিসংঘের প্রতিবেদনে বলা হচ্ছে, বিশ্বের দরিদ্রতম মানুষের ৮৩.২ শতাংশ সাব-সাহারান আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায় বাস করে। যে এক বিলিয়নেরও বেশি মানুষ তীব্র দারিদ্র্যের মধ্যে বাস করে, তাদের প্রায় অর্ধেকই সংঘাতের সম্মুখীন দেশগুলিতে। একই সঙ্গে ব্রিটেনের দাতব্য সংস্থা অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলিতে ক্ষুধায় প্রতিদিন ৭ থেকে ২১ হাজার মানুষ মারা যাচ্ছে।

ইউএন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) বৃহস্পতিবার প্রকাশিত সূচক বলছে, ‘বহুমাত্রিক দারিদ্র্য’ যুদ্ধরত দেশগুলিতে বঞ্চনার উচ্চ স্তর সৃষ্টি করেছে, পুষ্টি, বিদ্যুত, পানি ও পয়ঃনিষ্কাশনের তীব্র অভাবের মধ্যে ফেলে দিয়েছে। এধরনের সুবিধার ক্ষেত্রে এসব মানুষ ‘উল্লেখযোগ্যভাবে আরও গুরুতর’ বৈষম্যের শিকার হচ্ছে। ১১২টি দেশ এবং ৬.৩ বিলিয়ন মানুষ জুড়ে গবেষণার পর তথ্যে বলা হচ্ছে, যে ১.১ বিলিয়ন মানুষ দারিদ্র্য সহ্য করে, তাদের মধ্যে ৪৫৫ মিলিয়ন মানুষ যুদ্ধবিধ্বস্ত ‘সংঘাতের ছায়ায়’ বাস করছে। 

ভারত রয়েছে চরম দারিদ্র্যের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক লোকের দেশ হিসেবে, যার ১.৪ বিলিয়ন জনসংখ্যার ২৩৪ মিলিয়নকে প্রভাবিত করেছে। এর পরে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র। পাঁচটি দেশের মিলিত ১.১ বিলিয়ন দরিদ্র মানুষের প্রায় অর্ধেক।

ইউএনডিপি-র অ্যাচিম স্টেইনার বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলিতে সংঘাতগুলি তীব্র এবং বহুগুণ বেড়েছে, হতাহতের নতুন উচ্চতায় পৌঁছেছে, রেকর্ড লাখ  লাখ মানুষকে বাস্তুচ্যুত করেছে, এবং জীবন ও জীবিকার ব্যাপক বিঘ্ন ঘটিয়েছে।’ সূচকটি দেখায়, বিশ্বব্যাপী ২৭.৯ শতাংশ শিশু, প্রাপ্তবয়স্কদের ১৩.৫ শতাংশের তুলনায় ১৮ বছরের কম বয়সী প্রায় ৫৮৪ মিলিয়ন মানুষ চরম দারিদ্র্যের কবলে রয়েছে। শান্তিপূর্ণ দেশগুলিতে ১.১ শতাংশের তুলনায় সংঘাতের পরিবেশে শিশু মৃত্যুর হার ছিল ৮ শতাংশ। 

সূচকে আফগানিস্তানের উপর প্রাপ্ত সমীক্ষা বলছে ২০১৫-১৬ এবং ২০২২-২৩ সালে আরও ৫.৩ মিলিয়ন মানুষ দারিদ্র্যের মধ্যে পড়েছিল। গত বছর, প্রায় দুই-তৃতীয়াংশ আফগানকে দরিদ্র হিসাবে বিবেচনা করা হয়। ইউএনডিপি-র প্রধান পরিসংখ্যানবিদ ইয়ানচুন ঝাং বলেছেন, ‘সংঘাত-আক্রান্ত দেশগুলির দরিদ্রদের জন্য, মৌলিক চাহিদাগুলির জন্য সংগ্রাম অনেক বেশি কঠোর এবং আরও মরিয়া লড়াই করতে হচ্ছে।’

ওপিএইচআই এর পরিচালক সাবিনা আলকিরে বলেন, ‘সংঘাতের পরিবেশে দারিদ্র্য হ্রাস ধীর হয় তাই দ্বন্দ্বের পরিবেশে দরিদ্রদের পিছনে ফেলে দেওয়া হচ্ছে। আমরা শান্তিতে বিনিয়োগ না করে দারিদ্র্যের অবসান ঘটাতে পারি না।’

এদিকে অক্সফামের প্রতিবেদনে বলা হয়, ৫৪টি দেশ সংঘাতে থাকায় এসব দেশের প্রায় ২৮১.৬ মিলিয়ন মানুষ আজ তীব্র ক্ষুধার সম্মুখীন। সংঘাত এই দেশগুলিতে জোরপূর্বক বাস্তুচ্যুতির একটি প্রধান চালকও হয়েছে, যা এখন রেকর্ড ১১৭ মিলিয়ন লোকে পৌঁছেছে। সংঘাত শুধুমাত্র ক্ষুধাকে বৃদ্ধি করে না, বরং যুদ্ধরত পক্ষগুলি সক্রিয়ভাবে খাদ্য, জল এবং শক্তির অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে, সেইসাথে খাদ্য সহায়তাকে বাধা দিয়ে খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

খাদ্য ও অর্থনৈতিক নিরাপত্তা নিয়ে কাজ করা অক্সফামের এমিলি ফার বলেন, ‘বিশ্বজুড়ে সংঘাত ছড়িয়ে পড়ার সাথে সাথে, আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে যুদ্ধরত পক্ষগুলির দ্বারা অনাহার একটি প্রাণঘাতী অস্ত্রে পরিণত হয়েছে। খাদ্য সংকট মূলত তৈরি করা হয়। গাজার প্রায় অর্ধ মিলিয়ন মানুষ - যেখানে বর্তমানে প্রয়োজনীয় খাদ্য সহায়তার ৮৩ শতাংশ তাদের কাছে পৌঁছাচ্ছে না - এবং সুদানে এক মিলিয়নের তিন-চতুর্থাংশ অনাহারে রয়েছে কারণ খাদ্যের উপর যুদ্ধের বিধ্বংসী প্রভাব প্রজন্মের জন্য অব্যাহত থাকার শঙ্কা রয়েছে।’

বিশ্লেষণে দেখা গেছে যে যুদ্ধ, বাস্তুচ্যুতি এবং ক্ষুধার সংকট এমন দেশগুলিতে ঘটে যা প্রাথমিক পণ্য রপ্তানির উপর খুব বেশি নির্ভরশীল। উদাহরণস্বরূপ, সুদানের রপ্তানি আয়ের ৯৫ শতাংশ আসে স্বর্ণ এবং পশুসম্পদ থেকে। খনির কাজগুলি সহিংস সংঘাতের দিকে পরিচালিত করেছে, অবনতি এবং দূষিত পরিবেশ বসবাসের অযোগ্য হয়ে পড়ায় লোকজনকে তাদের বাড়িঘর থেকে বাধ্য করা হয়েছে। অক্সফ্যামের মতে, যুদ্ধ, বাস্তুচ্যুতি এবং ক্ষুধার সংকট এমন দেশগুলিতে ঘটে যা প্রাথমিক পণ্য রপ্তানির উপর খুব বেশি নির্ভরশীল। 

অক্সফাম সতর্ক করেছে যে ২০৩০ সালের মধ্যে ‘শূন্য ক্ষুধা’ এর বৈশ্বিক প্রতিশ্রুতি ক্রমশ অসম্ভব হয়ে উঠছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়