শিরোনাম
◈ চিফ হিট অফিসার আতিককন্যা বুশরা কত টাকা বেতন পেতেন? ◈ জানলে চমকে যাবেন, সরকারের মেট্রোরেল মেরামতে সাশ্রয় হয়েছে কত টাকা?  ◈ নির্বাচনের সময় নিয়ে সরাসরি কথা বললেন আইন উপদেষ্টা আসিফ নজরুল ◈ সংস্কার নিয়ে সংলাপের চিন্তা: অগ্রাধিকার পাচ্ছে নির্বাচনি আইন ◈ (১৮ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ ফরিদপুরে বাস খাদে পড়ে আহত ৩০, অলৌকিকভাবে উদ্ধার নবজাতক ◈ বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি (ভিডিও) ◈ ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা দেওয়া হবে ◈ হাসিনা সরকার বাইডেন প্রশাসনকে জানিয়েছিল পিটার হাস্‌কে নিয়ে অস্বস্তির কথা ◈ পুলিশের আরও চার কর্মকর্তাকে গ্রেপ্তারের অনুমতি

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ১১:২৩ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বে ইন্টারনেট স্বাধীনতায় মিয়ানমার ও চীনে ‘সবচেয়ে খারাপ পরিবেশ’

আল জাজিরা: ফ্রিডম অন দ্য নেট রিপোর্টে বলা হয়েছে, কিরগিজস্তান সবচেয়ে তীক্ষ্ণ অবনমন দেখিয়েছে, আর আইসল্যান্ডে ‘অনলাইনে সবচেয়ে মুক্ত পরিবেশ’ ছিল। নতুন এক সমীক্ষায় বলা হচ্ছে টানা ১৪ বছর ধরে বিশ্বব্যাপী ইন্টারনেট স্বাধীনতা মিয়ানমার এবং চীনে হ্রাস পেয়ে সবচেয়ে খারাপ রেকর্ডের সাথে যুক্ত হয়েছে। 

যুক্তরাষ্ট্রের একটি গণতন্ত্রপন্থী গবেষণা গোষ্ঠী, ফ্রিডম হাউস, বুধবার তার গবেষণায় বলেছে যে কিরগিজস্তান এবছর ইন্টারনেট স্বাধীনতায় সবচেয়ে বড় পতন দেখিয়েছে কারণ দেশটির রাষ্ট্রপতি সাদির জাপারভ অনলাইন আয়োজনে স্বয়ং বাধা দেওয়ায় সিদ্ধান্ত নেন। কিরগিজ কর্তৃপক্ষ অনুসন্ধানী মিডিয়া ওয়েবসাইট, ক্লুপ বন্ধ করে দিয়েছে, যেটি হেফাজতে বিরোধী নেতার নির্যাতনের অভিযোগে রিপোর্ট করেছিল।

ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশ ১০০-র মধ্যে পেয়েছে ৪০ পয়েন্ট। ধারণা করা যেতে পারে ছাত্রজনতার আন্দোলনের সময় হাসিনা সরকার যে কয়েকদফা ইন্টারনেট বন্ধ রেখেছিল তাতে বাংলাদেশে ইন্টারনেট স্বাধীনতার পয়েন্ট কমেছে। পাকিস্তান পেয়েছে ২৭ পয়েন্ট। নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তানকে এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়নি। সবচেয়ে কম ৯ পয়েন্ট পেয়েছে মিয়ানমার ও চীন। শ্রীলঙ্কা পেয়েছে ৫৩ ও ভারত পেয়েছে ৫০ পয়েন্ট। প্রতিবেদন অনুযায়ী, যে দেশের পয়েন্ট যত বেশি, সে দেশে নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা তত বেশি।

দ্য ফ্রিডম অন দ্য নেট (এফওটিএন) প্রতিবেদনে বলা হয়েছে যে অনলাইনে মানবাধিকারের সুরক্ষা ৭২টি দেশের মধ্যে ২৭টিতে হ্রাস পেয়েছে। প্রতিবেদনে দেখা গেছে, মিয়ানমার এক দশকের মধ্যে প্রথম দেশ যারা কম ইন্টারনেট স্বাধীনতা স্কোরের জন্য চীনের সাথে সমান অবস্থানে রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সামরিক সরকার ভিন্নমতের বিরুদ্ধে দমন ছাড়াও অনলাইন বক্তৃতার উপর নিয়মতান্ত্রিক সেন্সরশিপ এবং নজরদারি আরোপ করেছে। ইন্টারনেট স্বাধীনতার জন্য চীনের কম স্কোর দেশটিকে বাকি বিশ্বের থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করে এবং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির জন্য হুমকিস্বরূপ বিষয়বস্তু ব্লক করে। তবে প্রতিবেদনটি সম্পর্কে জানতে চাইলে চীন বলেছে যে তার জনগণ ‘আইন অনুসারে বিভিন্ন অধিকার এবং স্বাধীনতা উপভোগ করে’। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, তথাকথিত এ প্রতিবেদন, আমি মনে করি এটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভ্রান্ত উদ্দেশ্য নিয়ে তৈরি।

অন্যান্য দেশগুলি যেগুলিকে অবনমিত করা হয়েছে তার মধ্যে রয়েছে আজারবাইজান - আগামী মাসের জাতিসংঘ জলবায়ু সম্মেলনের আয়োজক - সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য লোকেদের বন্দী করার জন্য এবং ইরাক, যেখানে একটি ফেসবুক পোস্ট বিক্ষোভের কারণে একজন বিশিষ্ট কর্মীকে হত্যা করা হয়েছিল। ফ্রিডম হাউস বলেছে, ‘এফওটিএন-এর আওতায় থাকা তিন-চতুর্থাংশ দেশে, ইন্টারনেট ব্যবহারকারীরা অহিংস অভিব্যক্তির জন্য গ্রেপ্তারের সম্মুখীন হয়েছে, কখনও কখনও ১০ বছরেরও বেশি কঠোর কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।’

বিশ্বের ‘মুক্ততম অনলাইন পরিবেশ’ হিসাবে আইসল্যান্ডের পরেই রয়েছে এস্তোনিয়া, কানাডা, চিলি এবং কোস্টারিকা। জাম্বিয়া সবচেয়ে বেশি স্কোর উন্নতি করেছে। ২০২৪ সালে প্রথমবারের মতো, ফ্রিডম অন দি নেট চিলি এবং নেদারল্যান্ডসের অবস্থার মূল্যায়ন করে বলেছে যে উভয় দেশ অনলাইনে মানবাধিকারের জন্য শক্তিশালী সুরক্ষা প্রদর্শন করেছে।

নির্বাচন
মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য, প্রতিবেদনটি সরকারি নজরদারির বিরুদ্ধে সুরক্ষার অভাব সম্পর্কে উদ্বেগ তুলে ধরেছে এবং অনলাইনে মানবাধিকার সুরক্ষার স্কেলে এটিকে ১০০-এর মধ্যে ৭৬ নম্বরে রেখেছে। এটি বিশেষভাবে নির্বাচনী প্রচারণায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের বিরুদ্ধে কমপক্ষে ১৯টি মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপের দিকে ইঙ্গিত করেছে।
বছরের শেষ তিন মাসের জন্য নির্ধারিত ৫ নভেম্বর মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন সহ আরও বেশ কয়েকটি নির্বাচনের সাথে, রিপোর্টে দেখা গেছে যে ভোটের কারণে ইন্টারনেট ‘পুনরায় রূপান্তরিত’ হয়েছে। ‘প্রযুক্তিগত সেন্সরশিপ’ অনেক বিরোধী দলের সমর্থকদের কাছে পৌঁছানোর ক্ষমতাকে বাধাগ্রস্ত করেছে এবং নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে স্বাধীন প্রতিবেদনের অ্যাক্সেসকে দমন করেছে বলে  প্রতিবেদনে বলা হয়। আরেক তথ্যে বলা হয়েছে, এক বিলিয়নেরও বেশি ভোটারকে একটি সেন্সর করা, বিকৃত, এবং অবিশ্বস্ত তথ্য স্থান নেভিগেট করার সময় তাদের ভবিষ্যত সম্পর্কে বড় সিদ্ধান্ত নিতে হয়েছিল।      

  • সর্বশেষ
  • জনপ্রিয়