শিরোনাম
◈ ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১০০ ◈ সারাদেশে পল্লী বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক, কর্মীদের কর্মসূচি স্থগিত ◈ বিশ্বে ইন্টারনেট স্বাধীনতায় মিয়ানমার ও চীনে ‘সবচেয়ে খারাপ পরিবেশ’ ◈ সহজ হয়েছে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো, লাগবেনা বাংলাদেশ ব্যাংকের অনুমতি ◈ বিরল ঘটনা, বাংলাদেশে এক বছরে আয়োজন হলো ৯টি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট ◈ রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন, নেতৃত্বে আছেন যারা ◈ দেশের মাটিতে বিদায়ী টেস্ট খেলা হচ্ছে না, দুবাই থেকে যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন সাকিব ◈ সাকিবকে দেশে না আসার পরামর্শ দিয়েছি অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে: ক্রীড়া উপদেষ্টা ◈ দল থেকে সাকিবকে বাদ না দিলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ছাত্র-জনতার ◈ বিদ্যুৎ বন্ধ রেখে ব্ল্যাকআউট কর্মসূচি, ৪ কর্মকর্তা যৌথ বাহিনীর হেফাজতে (ভিডিও)

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ০৭:২৩ বিকাল
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১১:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় ২৫ কেজি ময়দার দাম হাজার ডলার!

আল জাজিরা: যুদ্ধ বিধ্বস্ত গাজায় এক কেজি টমেটোর দাম ১৮০ মার্কিন ডলার। প্রতি কেজি চিনির মূল্য ৬০ ডলার। উত্তর গাজায় ২৫ কেজির এক বস্তা ময়দার মূল্য ১ হাজার মার্কিন ডলার। দক্ষিণ গাজায় তা দেড়শ ডলারে বিক্রি হচ্ছে। গাজার উত্তরে যুদ্ধপরিস্থিতি ভয়াবহ বলে খাদ্যের দাম অসহনীয় ও ক্রেতার ধরা ছোঁয়ার বাইরে চলে গেছে। গাজায় ইসরায়েলের আক্রমণ অব্যাহত থাকায় খাদ্যমূল্য শুধু অস্বাভাবিক বৃদ্ধি পায়নি একই সঙ্গে ত্রাণ সরবরাহে ইসরায়েলি বাধার কারণে পরিস্থিতি ভয়ঙ্কর নাজুক পর্যায়ে চলে গেছে। যুক্তরাষ্ট্র তার মিত্র ইসরায়েলকে ত্রাণ তৎপরতায় বাধা দেওয়ায় অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারী দিলেও পরিস্থিতির কোনো হেরফের হয়নি। আল জাজিরার এক প্রতিবেদনে গাজায় এ ভয়াবহ খাদ্য সংকটের খবর উঠে এসেছে। 

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে, ইসরায়েল উত্তর গাজায় প্রবেশের জন্য প্রায় সমস্ত খাদ্য সহায়তা বন্ধ করে দিয়েছে, জাতিসংঘের অনুমান, সেখানে বসবাসকারী প্রায় ৪ লাখ ফিলিস্তিনিরা অনাহারে ভুগছে। ইসরায়েলি হামলা এবং জোরপূর্বক বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশে খাদ্য বিতরণ পয়েন্ট, রান্নাঘর এবং বেকারি বন্ধ হয়ে গেছে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) সহায়তা পায়  উত্তর গাজার একমাত্র কার্যকরী বেকারিতে ইসরাইল গোলাবারুদ দিয়ে আঘাত করার পর আগুন ধরে যায়।

গাজা উপত্যকা জুড়ে, কমপক্ষে ২.১৫ মিলিয়ন মানুষ, বা জনসংখ্যার ৯৬ শতাংশ, উচ্চ স্তরের খাদ্য ঘাটতির মুখোমুখি হয়ে পড়ায়, পাঁচজনের মধ্যে একজন অনাহারে দিন কাটাচ্ছে। 

গাজার বেশিরভাগ লোকেরই প্রয়োজনীয় জিনিসপত্র কেনার উপায় নেই এবং দাতব্য রান্নাঘর এবং খাদ্য ও নগদ কুপনের জন্য সাহায্য বিতরণের উপর নির্ভর করে। ইসরায়েলের চলমান হামলার কারণে অর্থনীতি ভেঙে পড়ায় তাদের বেশিরভাগই চাকরি হারিয়েছে। বিনিময়ের জন্য তাদের কাছে যা কিছু নগদ সঞ্চয় এবং আইটেম ছিল তা শেষ হয়ে গেছে। মাইলের পর মাইল ফসলের মাঠ গোলার আঘাতে পুড়ে গেছে। চাষাবাদ বন্ধ। খাদ্য উৎপাদনের কোনো সুযোগ পাচ্ছে না এলাকাবাসীরা। কারণ লাখ লাখ বাসিন্দা প্রাণের ভয়ে এক কাপড় পড়ে নিরাপদ আশ্রয়ে পালাতে বাধ্য হয়েছে। 

এরফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশচুম্বী। যুদ্ধের আগে, এক ডজন ডিমের দাম ছিল সাড়ে ৩ ডলার। এটি এখন গাজার দক্ষিণে ৩২ এবং উত্তরে প্রায় ৭৩ ডলারে এ বিক্রি হয়। নন-ডেইরি গুঁড়ো দুধ এখন উত্তরে বিক্রি হয় ১ ডলার প্রতি চামচ, বা ১২৪ ডলার প্রতি কিলো (২.২ পাউন্ড)। ইসরায়েল গাজার বেশিরভাগ খামার, কূপ এবং গ্রিনহাউস ধ্বংস করার পরে শসা এবং টমেটো সহ তাজা পণ্যগুলি সবচেয়ে ব্যয়বহুল ও দুস্প্রাপ্য হয়ে উঠেছে। ভূউপগ্রহ থেকে তোলা ছবিতে যুদ্ধের আগে ও পরে কৃষি জমি ধংসের চিহ্ন স্পষ্ট ধরা পড়ে। গাজার বিট লাহিয়া ছিল একসময়ের উর্বর অঞ্চল। যেখানে অজস্র রসালো স্ট্রবেরি ভর্তি ট্রাক ক্ষেত থেকে ছুটে আসত বাজারে। স্থানীয়রা পছন্দ করে স্ট্রবেরিকে ডাকত ‘লাল সোনা’ বলে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়