শিরোনাম
◈ ৫ দিন ঈদুল ফিতরে, ৬ দিন ঈদুল আজহায়, ২ দিন ছুটি দুর্গাপূজায় ◈ স্বর্ণের দাম সর্বকালের সকল রেকর্ড ভাঙল ◈ ভারতের আদালত বৈধতা দিল বাংলাদেশি অভিবাসীদের  ◈ আ. লীগের যেসব সাবেক মন্ত্রী ও নেতাদের ব্যাংক হিসাব জব্দ ◈ আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজ পেতে পারেন ব্যালন ডি’অর: মেসি ◈ ভারতকে বাদ দিয়ে পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের সম্ভাবনা ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার বিচার কার্যক্রম শুরু ◈ হুন্ডিতে বিপুল ডলার নিয়ে যাচ্ছেন আওয়ামী নেতারা ◈ ফাইল গায়েব হয়ে যাচ্ছে সংসদ থেকে ! ◈ সাকিবকে নিয়েই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ১০:৩৫ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৪:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কায় আটকে গেল আদানির ৩৭০০ কোটির বিদ্যুৎ প্রকল্প

হিন্দুস্থান টাইমস:  আদানি গ্রুপের ৩৭০০ কোটি টাকার প্রজেক্টের উপর খড়গ ঝুলিয়ে রেখেছে শ্রীলঙ্কা। কাজ এগোনোর জন্য অনুমোদনই দিচ্ছে না সে দেশের সরকার। গৌতম আদানির বায়ু বিদ্যুৎ প্রকল্প যেন ভারসাম্যহীন হয়ে পড়েছে। শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি অনুরা কুমারা দিসানায়েকের সরকার বর্তমানে আদানি গ্রুপের কাজে অনুমোদন দেওয়ার মেজাজে নেই বলেই মনে করা হচ্ছে।

সময়টা ঠিক ভালো যাচ্ছে না আদানির  

সরকার, সোমবার দেশের সুপ্রিম কোর্টকে স্পষ্ট জানিয়েছে যে তারা আদানি গ্রুপের বায়ু বিদ্যুৎ প্রকল্প অনুমোদন করবে কিনা তা পুনরায় ভেবে দেখতে চায়। এই প্রকল্পটি আগের সরকার অনুমোদন করেছিল। কিন্তু নতুন সরকারের দৃষ্টিভঙ্গি আগের সরকারের থেকে সম্পূর্ণ বিপরীত। এর আগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারও আদানি গ্রুপকে ধাক্কা দিয়েছে।

সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে পাঁচ বিচারপতির বেঞ্চকে শ্রীলঙ্কার অ্যাটর্নি জেনারেল বলেছেন যে প্রকল্পের অনুমোদন দেওয়ার বিষয়টা আরও এবার ভেবে দেখার সিদ্ধান্ত বেশ কয়েকদিন আগেই নেওয়া হয়েছিল। এইতো গত ৭ অক্টোবর অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত। তিনি আদালতকে আরও বলেন, আগামী ১৪ নভেম্বর সংসদ নির্বাচন হবে। এরপর নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের পরই নতুন সরকার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন।

আদানির বায়ু বিদ্যুৎ প্রকল্পের কাজে বাধা কেন আসছে

আদানি গ্রুপ ২০২২ সালে মান্নার এবং পুনের উত্তর-পূর্ব অঞ্চলে ৪৮৪ মেগাওয়াট বায়ু শক্তি উন্নয়নের জন্য ৪৪০ মিলিয়ন ডলার অর্থাৎ ৩৭০০ কোটি টাকার বিনিয়োগ করার পরিকল্পনা করে। কিন্তু এই পরিকল্পনায় জল ঢেলে দেয় শ্রীলঙ্কার শীর্ষ আদালতে পিটিশন দাখিলকারীরা। তাঁদের অভিযোগ, আদানির এই প্রকল্প পরিবেশের ক্ষতি করবে। বিডিং প্রক্রিয়ায়ও স্বচ্ছতার অভাব রয়েছে কোম্পানির।

তাঁরা আরও যুক্তি দিয়ে বলেন যে প্রতি কিলোওয়াট ঘণ্টায় ০.০৮২৬ মার্কিন ডলার মূল্য শ্রীলঙ্কার জন্য অত্যন্ত ব্যয়বহুল। প্রতি কিলোওয়াট ঘণ্টায় এই মূল্য ০.০০০৫ মার্কিন ডলারের কমানো উচিত। এছাড়াও গত ২১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি নির্বাচনের আগে, ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোট থেকে ডিসানায়েকে বলেছিলেন যে তিনি জয়ী হলে আদানির এই প্রকল্পটিই বন্ধ করে দেবেন। এরপর থেকে আদানির নতুন প্রজেক্ট নিয়ে শ্রীলঙ্কায় আইনি টানাপোড়েন চলছেই।

শ্রীলঙ্কায় আদানি গ্রুপের ব্যবসা

২০২১ সালে, আদানি গ্রুপ কলম্বো বন্দরে বর্জ্য কন্টেইনার টার্মিনাল (WCT) তৈরি ও পরিচালনার দায়িত্ব নিয়েছে। শ্রীলঙ্কার জন কিলস হোল্ডিংস এবং শ্রীলঙ্কা পোর্টস অথরিটির সঙ্গে যৌথ উদ্যোগে এই কাজ এগিয়ে নিয়ে চলেছে আদানিরা। যদিও টার্মিনালে ৫১ শতাংশ শেয়ার রয়েছে আদানি গ্রুপের। প্রায় ৭০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট এটি। মূলত চিনের প্রভাবকে কিছুটা ফিকে করার জন্য আদানি এই টার্মিনাল প্রজেক্টকে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়। কারণ এর আগে বেইজিং কলম্বো ইন্টারন্যাশনাল কন্টেইনার টার্মিনাল (সিআইসিটি) এবং হাম্বানটোটা বন্দর তৈরি করার দায়িত্ব নিয়েছিল। ওই একই অঞ্চলের অন্যতম ব্যস্ততম ট্রান্স-শিপমেন্ট বন্দরের আদানির ব্যবসা ভারতের জন্য মাইলফলকই বটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়