শিরোনাম
◈ টেকনাফের বাড়িতে-বাড়িতে ফাটল মিয়ানমারের বিস্ফোরণের কম্পনে  ◈ আমাকে শুধু জালিয়াতি করেই হারানো সম্ভব: ট্রাম্প ◈ কুষ্টিয়ায় বালুরঘাট দখল নিয়ে আ. লীগ-বিএনপি সংঘর্ষ, ভাঙচুর (ভিডিও) ◈ ৩১ দফাটা এমন বিষয় নয় যে আমরা কখনো পরির্বতন করতে পারবো না: তারেক রহমান ◈ ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬ রোগী ◈ আশুলিয়ায় আ.লীগ কর্মীদের ধাওয়ায় পালালেন বিএনপি নেতা (ভিডিও) ◈ রাস্তায় শুয়ে বেসরকারি শিক্ষকদের বিক্ষোভ, ৩ ঘণ্টা পর সড়ক ত্যাগ (ভিডিও) ◈ ধানমন্ডিতে চাপাতি নিয়ে ছিনতাইয়ের সিসিটিভি ফুটেজ (ভিডিও) ◈ হাসনাতের সঙ্গে আইনজীবীদের বাগ-বিতন্ডা, কি হয়েছিল আদালতে? (ভিডিও) ◈ স্থানীয়রা বলছেন, জ্বীন নাকি সাপের রূপ ধারণ করেছে, ছোবল দিচ্ছে তাদের (ভিডিও)

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ০২:০৯ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৪:১৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলকে ৩০ দিনের সময় দিয়ে যুক্তরাষ্ট্রের চিঠি

গাজায় মানবিক সহায়তার প্রবেশাধিকার বাড়ানোর জন্য বা সামরিক সহায়তার ঝুঁকি কমাতে ইসরায়েলকে ৩০ দিনের সময় দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের একটি চিঠি ইসরায়েলকে পাঠানো হয়েছে। বিবিসির এক প্রতিবেদন সূত্রে বিষয়টি জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিটি গত রবিবার পাঠানো হয়েছে। চিঠিতে উত্তর গাজায় নতুন করে ইসরায়েলি আক্রমণে বিপুল সংখ্যক বেসামরিক হতাহতের কথা উল্লেখ করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান মানবিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বিগ্ন। ইসরায়েল গত মাসে উত্তর ও দক্ষিণের মধ্যে প্রায় ৯০ শতাংশ মানবিক সহায়তা প্রদানে বাধা দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গাজার মানবিক পরিস্থিতি দিনে দিনে অবনতির দিকে যাচ্ছে। এ নিয়ে মার্কিন সরকার গভীরভাবে উদ্বিগ্ন। ইসরায়েলকে সতর্ক করার জন্য চিঠিটি দেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় এই মাসে আপনার সরকারের কাছ থেকে জরুরি এবং টেকসই পদক্ষেপ চাই।

এদিকে ইসরায়েল সরকারের কাছে পাঠানো যুক্তরাষ্ট্রের এই চিঠির বিষয়বস্তু মার্কিন স্টেট ডিপার্টমেন্টও নিশ্চিত করেছে। এই চিঠিতে সই করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

তবে চিঠিটি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে তেল আবিব।

ইসরায়েলের একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ নিয়ে বলেন, ‘মার্কিন কর্মকর্তাদের পাঠানো চিঠি ইসরায়েল গুরুত্বের সঙ্গে নিয়েছে। চিঠিতে যে বিষয়গুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে, সেই বিষয়গুলোর সমাধান ইসরায়েলও চায়।’

উল্লেখ্য, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা প্রায় ৪২ হাজার ৩৫০ জনে পৌঁছেছে।

এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৯৯ হাজারের বেশি ফিলিস্তিনি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়